পড়তে চাই, আর্জি পাক শরণার্থীর

এ বার সুষমা-শরণে দুই পাক শরণার্থী।কাবেশ কুমার এবং বিকিশ কুমার সম্পর্কে ভাই। তাঁদের বক্তব্য, ছাত্র ভিসা না থাকায় তাঁদের ভর্তি নেয়নি ইন্দিরা গাঁধী মুক্ত বিশ্ববিদ্যালয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৭ ০৩:২১
Share:

এ বার সুষমা-শরণে দুই পাক শরণার্থী।

Advertisement

কাবেশ কুমার এবং বিকিশ কুমার সম্পর্কে ভাই। তাঁদের বক্তব্য, ছাত্র ভিসা না থাকায় তাঁদের ভর্তি নেয়নি ইন্দিরা গাঁধী মুক্ত বিশ্ববিদ্যালয়। এই পরিস্থিতিতে সাহায্য চেয়ে একটি মানবাধিকার সংস্থার কাছে যান তাঁরা। সেখান থেকেই দুই ভাইয়ের তরফে টুইট করে সাহায্য চাওয়া হয়েছে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কাছে।

সূত্রের খবর, পাকিস্তানের সিন্ধু প্রদেশ থেকে স্কুলের পড়াশোনা শেষ করে সব ছেড়ে পরিবারের সঙ্গে ভারতে চলে আসেন ওই দুই ভাই। কাবেশ এ বছরের জানুয়ারি থেকে এবং বিকিশ গত দেড় বছর ধরে দিল্লিতে রয়েছেন। কাবেশ বলেন, ‘‘ভিজিটিং ভিসায় পরিবারের সঙ্গে ভারতে এসেছিলাম। পাকিস্তানে ফিরতে চাই না বলে প্রতি বার ভিসার মেয়াদ বাড়ানো হয়। ইন্দিরা গাঁধী মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই। কিন্তু ছাত্র ভিসা ছাড়া ভর্তি নেওয়া হবে না বলে জানানো হয়েছে।’’ তাঁদের আক্ষেপ, ‘‘পাকিস্তানে পড়াশোনা নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়েছে। এখন ভারতে এসেও সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।’’

Advertisement

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অবশ্য বক্তব্য, ‘‘বাইরে থেকে ভারতে আসা পড়ুয়াদের জন্য নানা রকম কোর্স রয়েছে। কিন্তু তাতে ভর্তি হতে গেলে ছাত্র ভিসা লাগবে, এটাই নিয়ম। সেই সঙ্গে ভারতে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের নো-অবজেকশন সার্টিফিকেটও বাধ্যতামূলক।’’

এর আগেও বহু বার ডাকে সাড়া দিয়ে ত্রাতার ভূমিকা পালন করেছেন সুষমা। তবে এই টুইটের জবাব এখনও পর্যন্ত বিদেশমন্ত্রী না দিলেও এত তাড়াতাড়ি আশা ছাড়বেন না বলে জানিয়েছেন দুই ভাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন