National News

কেরলে ভারত সরকারের থেকে বেশি ত্রাণ দিচ্ছে আমিরশাহি সরকার

শুধু সৌদিই নয়, কেরলের ছন্নছাড়া জীবনকে একত্রিত করার প্রয়াসে হাত বাড়িয়ে দিয়েছে দেশ-বিদেশের বহু মানুষ। কেউ ব্যক্তিগত ভাবে, কোনও সংস্থার মাধ্যমে ত্রাণ পৌঁছে দিচ্ছে রাজ্য সরকারের কাছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৮ ১৭:১৯
Share:

জোরকদমে চলছে উদ্ধারকাজ। ছবি: এএফপি।

কেন্দ্রের কাছে কেরল চেয়েছিল ২ হাজার কোটি। কিন্তু কেন্দ্র দিল ৫০০ কোটি। অথচ সেই জায়গায় দাঁড়িয়ে৭০০ কোটি টাকা আর্থিক সাহায্যে দিল সংযুক্ত আরব আমিরশাহি। আমিরশাহি যদি এত টাকা দিতে পারে, তা হলে কেন্দ্র কেন পারল না? শুরু হয়ে গিয়েছে জোর চর্চা।তবে রাজ্য বা কেন্দ্র এই চর্চায় আমল দিতে নারাজ। কেরলকে আপাতত স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার কাজেই ব্যস্ত সকলে।

Advertisement

দক্ষিণ ভারতের এই রাজ্যটির ভয়াল পরিস্থিতি উদ্বিগ্ন করেছে বহু দেশকে। যেমনটা উদ্বিগ্ন হয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। দেশটির মোট জনসংখ্যার ৩০ শতাংশই কেরলবাসী। ২০ লক্ষ ভারতীয়র বাস সেখানে। যেন ছোটখোটো একটা কেরল গড়ে উঠেছে আমিরশাহির বুকে! যখন করাল বন্যার গ্রাসে কেরল বাঁচার জন্য লড়াই চালাচ্ছে, চুপ করে বসে থাকতে পারেনি এই দেশটি। ঝাঁপিয়ে পড়েছে ডুবন্ত কেরলকে টেনে তুলতে। শুধু তাই নয়, বিপর্যস্ত কেরলবাসীকে সাহায্য করতে একটি কমিটিও গঠন করেছে তারা। সংযুক্ত আরব আমিরশাহি ভাইস প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন রশিদ আল মাখতুম টুইট করে জানান, আমিরশাহির সাফল্যে কেরলবাসীদের অনেক অবদান রয়েছে। তারা আমাদের হৃদয়ে ছিল, থাকবেও।

শুধু সংযুক্ত আরব আমিরশাহি নয়, কেরলের ছন্নছাড়া জীবনকে একত্রিত করার প্রয়াসে হাত বাড়িয়ে দিয়েছে দেশ-বিদেশের বহু মানুষ। কেউ ব্যক্তিগত ভাবে, কোনও সংস্থার মাধ্যমে ত্রাণ পৌঁছে দিচ্ছে রাজ্য সরকারের কাছে। দেশের বাকি রাজ্যগুলোও ঘোর সঙ্কটে কেরলের পাশে এসে দাঁড়িয়েছে।

Advertisement

আরও পড়ুন: কর্নাটকে বন্যা দুর্গতদের ছুড়ে ছুড়ে বিস্কুট দিলেন মন্ত্রী!

আরও পড়ুন: কেরলের বন্যাকে জাতীয় বিপর্যয় বলে মনেই করছে না মোদী সরকার

গত ১২ দিন ধরে বন্যায় বিপর্যস্ত কেরল। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে সাড়ে তিনশো জনেরও বেশি।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন