UGC

UGC: পাকিস্তানে পড়তে যাবেন না, গেলেই অসুবিধায় পড়বেন! বিজ্ঞপ্তি ইউজিসির

ইউজিসি-এআইসিটিই জানিয়েছে, পাকিস্তানের কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা বা গবেষণা করলে, সেই শংসাপত্রকে ভারতে স্বীকৃতি দেওয়া হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১৫:২৩
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

ভারতীয় পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য পাকিস্তানে না যাওয়ার সতর্কবার্তা দিল ইউজিসি এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। ভারতীয় পড়ুয়াদের পাকিস্তানের কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে নাম নথিভুক্ত না করার পরামর্শ দেওয়া হয়েছে AF দুই উচ্চশিক্ষা নিয়ামক সংস্থার যৌথ বিজ্ঞপ্তিতে

ইউজিসি-র চেয়ারম্যান জগদীশ কুমার শনিবার জানিয়েছেন, সাম্প্রতিক কালে বেশ কিছু ভারতীয় পড়ুয়া উচ্চশিক্ষার জন্য পাকিস্তানে গিয়ে আর দেশে ফেরেননি। সে কারণেই এই সতর্কবার্তা জারি করা হয়েছে। ভারতে বসবাসকারী নাগরিকদের পাশাপাশি অনাবাসী ভারতীয় পড়ুয়াদেরও উদ্দেশেও ওই বিজ্ঞপ্তি।

Advertisement

ইউজিসি এবং এআইসিটিই জানিয়েছে, পাকিস্তানের কোনও কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা বা গবেষণা করলে, সেই শংসাপত্রকে স্বীকৃতি দেওয়া হবে না। ফলে ভারতে ওই পড়ুয়াদের চাকরি পাওয়ার সম্ভাবনা থাকবে না। এমনকি, পাকিস্তানে পাওয়া ওই ডিগ্রি উচ্চশিক্ষার কাজেও ব্যবহার করা যাবে না।

তবে পাকিস্তানে পড়াশোনা করা সে দেশের যে সব পড়ুয়ারা ভারতে এসে নাগরিকত্ব পেয়েছেন বা নাগরিকত্বের আবেদন জানিয়েছেন, তাঁদের কোনও সমস্যা হবে না বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রতি বছরই কাশ্মীর থেকে বহু পড়ুয়া পাকিস্তানের কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে যান। গোয়েন্দা সূত্রের দাবি, তাঁদের অনেকেই দেশে না ফেরেন না। সে কারণেই এই পদক্ষেপ নরেন্দ্র মোদী সরকারের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন