Boris Johnson

করোনা পরিস্থিতির কারণে ফের বাতিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর

এর আগে জানুয়ারি মাসে বরিসের ভারত সফরে আসার কথা ছিল। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ারও কথা ছিল তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

লন্ডন শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২১ ১৪:৫৫
Share:

বরিস জনসন। ফাইল চিত্র।

কোভিড পরিস্থিতির কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর ফের বাতিল হল। সোমবার ব্রিটিশ বিদেশ মন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে।

Advertisement

চলতি মাসের শেষে ৩ দিনের ভারত সফরে আসার কথা ছিল বরিসের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভারত-ব্রিটেন কূটনৈতিক, বাণিজ্যিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনার পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সুরক্ষার বিষয়টিও তাঁর সফরের অন্যতম উদ্দেশ্যে ছিল বলে বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছিল।

তবে এর পরে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বাড়তে থাকার কারণে সফরসূচি কাটছাঁট করে কেবলমাত্র ২৬ এপ্রিল সীমাবদ্ধ রাখার বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে ব্রিটিশ বিদেশ মন্ত্রক জানিয়েছিল। কিন্তু সে দেশের প্রধান বিরোধী দল লেবার পার্টির পাশাপাশি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির একাংশের তরফেও করোনা পরিস্থিতির কারণে বরিসের ভারত সফর নিয়ে আপত্তি তোলা হয়।

Advertisement

প্রসঙ্গত, এর আগে জানুয়ারি মাসে বরিসের ভারত সফরে আসার কথা ছিল। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ারও কথা ছিল তাঁর। কিন্তু সেই সময় ব্রিটেনে কোভিডের নতুন রূপ ছড়াতে শুরু করে। বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। ফলে সেই সময় সফর বাতিল করতে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন