Corona Death

Covid Death in India: ভারতে কোভিডে মৃত্যু নিয়ে হু-র তথ্য ঠিক নয়, দাবি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ২০২০-’২১ সালে ভারতে কোভিডে মৃত্যু হয়েছে ৪৭ লক্ষ মানুষের। যদিও একে ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছে সরকার।

Advertisement
শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১১:০৫
Share:

জেনাভায় বক্তৃতা করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। ফাইল চিত্র।

ভারতে করোনায় মৃত্যু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) রিপোর্ট ‘হতাশ’ করেছে তাঁকে। জেনেভায় হু-র ৭৫তম অধিবেশনে এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তাঁর দাবি, কেন্দ্রের তরফে তৈরি ‘খাঁটি তথ্য’ যাচাই করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মঞ্চে দাঁড়িয়ে মাণ্ডব্য বলেন, ‘‘কোভিডে মৃত্যুর যে তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে, তাতে ভারত হতাশ। ভারত এবং অন্যান্য দেশে করোনায় মৃত্যু নথিভুক্তির একটি নির্দিষ্ট ব্যবস্থা রয়েছে। কিন্তু হু-র দেওয়া তথ্য, পরিসংখ্যান অস্বাভাবিক এবং তা প্রশ্নাতীত নয়।’’
মাণ্ডব্য তুলে ধরেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা। জানান, সারা বিশ্বে করোনা টিকা এবং ওষুধ যাতে ঠিক মতো সবার হাতে পৌঁছয়, তার জন্য সুনির্দিষ্ট একটি ব্যবস্থার প্রয়োজন। সে কথা মোদী আগেই বলেছেন। তা ছাড়া টিকা এবং ওষুধের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন প্রক্রিয়াকে আরও মসৃণ করার প্রয়োজন রয়েছে।

Advertisement

প্রসঙ্গত, বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) দেওয়া তথ্য অনুযায়ী, কোভিড শুরুর বছর থেকে ভারতে মোট ৪৭ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে এই সংক্রমণে। যা স্বাভাবিকের তুলনায় প্রায় তিন গুণ বেশি। অন্য দিকে, ভারতে সরকারি ভাবে কোভিড সংক্রমণের কারণে মৃতের সংখ্যা প্রায় ৪.৯০ লক্ষের কাছাকাছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়াও ব্রিটিশ গবেষণা পত্রিকা ল্যানসেট দাবি করেছে, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় কালে ভারতে করোনা সংক্রমণে মারা গিয়েছেন প্রায় ৪০.১ লক্ষ মানুষ। যদিও এই তথ্যকে অস্বীকার করেছে মোদী সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন