India Population

জনসংখ্যা নিয়ে কার্টুনে ভারতকে ব্যঙ্গ! জার্মান পত্রিকার সমালোচনা করলেন মোদীর মন্ত্রী

প্রকাশিত কার্টুনে দেখা যাচ্ছে, একটি ভিড়ে ঠাসা ট্রেন এগিয়ে চলেছে। ট্রেনের মাথায়, দরজায়, জানালায়, এমনকি ইঞ্জিনের সামনেও শুধু মানুষের মাথা। সেই ভিড়ে এক জনের হাতে দেশের তেরঙ্গা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ২৩:১১
Share:

বিতর্কিত সেই কার্টুন। ছবি সংগৃহীত।

জনসংখ্যার নিরিখে চিনকে টপকে বিশ্বে শীর্ষস্থান দখল করা প্রসঙ্গে ভারতকে ব্যঙ্গ করে একটি কার্টুন ছেপেছিল জার্মান পত্রিকা ‘ডের স্পিয়েজ়েল’। অপমানজনক সেই কার্টুন প্রকাশের বিরোধিতা করল নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর সোমবার ওই জার্মান পত্রিকার কার্টুনের সমালোচনা করে লিখেছেন, ‘‘ভারতকে উপহাস করার আপনার প্রচেষ্টা সত্ত্বেও ...।’’ প্রসঙ্গত, গত বুধবার রাষ্ট্রপুঞ্জের একটি সমীক্ষা রিপোর্টে বলা হয়েছিল, ‘‘চলতি বছরেই জনসংখ্যায় পড়শি চিনকে ছাপিয়ে গিয়েছে ভারত। এই বছরেই দুই দেশের মধ্যে জনসংখ্যার পার্থক্য হবে ৩০ লক্ষ।’ এর পরেই ওই কার্টুন প্রকাশ করে জার্মান পত্রিকাটি। দ্রুত যা ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে।

প্রকাশিত কার্টুনে দেখা যাচ্ছে, একটি ভিড়ে ঠাসা ট্রেন এগিয়ে চলেছে। ট্রেনের মাথায়, দরজায়, জানালায়, এমনকি ইঞ্জিনের সামনেও শুধু মানুষের মাথা। সেই ভিড়ে এক জনের হাতে দেশের তেরঙ্গা। আর তার সামনে দিয়ে ছুটে চলেছে চিনের বুলেট ট্রেন। অভিযোগ, ওই কার্টুনের মানে করলে দাঁড়ায়, যেখানে প্রযুক্তিগত দিক থেকে উন্নতির শীর্ষে পৌঁছে যাচ্ছে চিন, সেখানে ভারত এগিয়ে শুধু মাত্র জনসংখ্যায়!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন