Lakhimpur Kheri

Ashis Mishra: আশিসের জামিনে আপত্তি ছিল, দাবি যোগী সরকারের

তবে শুধু আশিসের জামিনের বিরোধিতার প্রসঙ্গই নয়, লখিমপুর কাণ্ডে এক সাক্ষীর উপর হামলার অভিযোগও অস্বীকার করেছে যোগী সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ০৬:৪৭
Share:

ফাইল চিত্র।

লখিমপুর খেরি কাণ্ডে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র আশিস মিশ্রের জামিনের আবেদনের বিরোধিতা জোরালো ভাবেই করা হয়েছিল বলে আজ সুপ্রিম কোর্টে দাবি করল উত্তরপ্রদেশ সরকার। ইলাহাবাদ হাই কোর্টে আশিসের জামিনের রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে এসেছে মৃত কৃষকদের পরিবারগুলি। তাঁদের আবেদন নিয়ে উত্তরপ্রদেশ সরকারের বক্তব্য জানতে চেয়েছিল শীর্ষ আদালত। আজ তারই জবাব দিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, ইলাহাবাদ হাই কোর্টে আশিস মিশ্রের জামিনের আবেদনের বিরোধিতা করা হয়নি বলে যে অভিযোগ তোলা হয়েছে, তা একেবারেই ঠিক নয়। রাজ্য সরকার লখিমপুর কাণ্ডে অভিযুক্ত আশিস মিশ্রকে জামিন দেওয়ার বিরোধিতা করেছিল জোরোলো ভাবেই।

Advertisement

তবে শুধু আশিসের জামিনের বিরোধিতার প্রসঙ্গই নয়, লখিমপুর কাণ্ডে এক সাক্ষীর উপর হামলার অভিযোগও অস্বীকার করেছে যোগী সরকার। সুপ্রিম কোর্টে তারা জানিয়েছে, হোলির সময়ে রং দেওয়া নিয়ে ব্যক্তিগত সংঘাতের কারণেই গোলমাল হয়েছে। অভিযোগ উঠেছে, ওই সাক্ষীর উপর হামলা চালানোর সময়ে হামলাকারীরা হুঁশিয়ারি দিয়েছিল, বিধানসভা ভোটে বিজেপি জিতেছে। ফলে এবার লখিমপুরের ঘটনার সাক্ষীদের ‘দেখে নেওয়া’ হবে। যোগী আদিত্যনাথের সরকার এই অভিযোগও অস্বীকার করেছে। সুপ্রিম কোর্টে তারা দাবি করেছে, লখিমপুর কাণ্ডের সব সাক্ষী ও তাঁদের পরিবারকে নিয়মিত ভাবে নিরাপত্তা দেওয়া হচ্ছে। সাক্ষীদের জন্য সশস্ত্র নিরাপত্তারক্ষীর ব্যবস্থা করেছে রাজ্য সরকার। আর সাক্ষীদের সঙ্গে নিরাপত্তার বিষয় নিয়ে মাঝেমধ্যেই আলোচনা করা হয়। সাম্প্রতিক একটি আলোচনায় নিরাপত্তা নিয়ে তাঁরা সন্তোষ প্রকাশ করেছে বলেও দাবি করেছে রাজ্য সরকার।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণার বেঞ্চ কাল লখিমপুর মামলাটি শুনতে পারেন। এই মামলায় আশিসের জামিনের বিরোধিতা করেছে মৃত কৃষকদের পরিবারগুলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন