Vial

কিশোরীর পেট থেকে বেরল প্রায় ৭ কেজি ওজনের চুল!

কোনও বাচ্চাকে যদি এভাবে চুল খেতে দেখা যায়, তবে তার অভিভাবকদের সঙ্গে সঙ্গে সতর্ক হতেও পরামর্শ দিয়েছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

ধানবাদ শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০ ১৬:৪৫
Share:

প্রতীকী চিত্র।

প্রথমে চিকিৎসকরা ভেবেছিলেন, পেটে বড় কোনও টিউমার হয়েছে। কিন্তু পরীক্ষা করে দেখা গেল টিউমার নয়, পেটের মধ্যে রয়েছে বেশ কিছু চুল। ঝাড়খণ্ডের বোকারো জেলায় এমনই এক ঘটনা সামনে এসেছে। আর যার পেট থেকে এই চুল বেরিয়েছে সে কোনও শিশু নয়, এক কিশোরী।

Advertisement

বছর সতেরোর সুইটি কুমারির বেশ কিছু দিন ধরেই পেট ব্যথা করছিল। চিকিৎসকদের কাছে নিয়ে গেলে তার পরীক্ষা করা হয়। পেটে অস্বাভাবিক কিছু ধরা পড়ে। পরে চিকিৎসকরা জানতে পারেন, সুইটির নিজের চুল খাওয়ার অভ্যাস রয়েছে। তার পরই তাঁরা ভাল করে পরীক্ষা করে বুঝতে পারেন, টিউমার নয় সুইটির পেটে চুলের বড়সড় একটা গোলা তৈরি হয়েছে।

ঝাড়খণ্ডের বোকারোর এক নার্সিংহোমে সুইটির অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। প্রায় ছয় ঘণ্টা ধরে চলে সেই অপারেশন। সুইটির পেট থেকে জমে থাকা সব চুল বের করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তার পেট থেকে প্রায় ছ’ কেজি ৮০০ গ্রাম চুল বেরিয়েছে। এক চিকিৎসক জানিয়েছেন, তাঁর ৪০ বছরের কর্মজীবনে এমন কেস আগে দেখেননি, যেখানে কারও পেট থেকে প্রায় সাত কেজি চুল বেরিয়েছে।

Advertisement

আরও পড়ুন: পেট্রোলের দাম নিয়ে অক্ষয়ের ৮ বছর পুরনো টুইট ডিলিট, কটাক্ষের মুখে অমিতাভও

আরও পড়ুন: ইউটিউবে সব থেকে বেশি ভিউ পাওয়া ভিডিয়ো, কোনগুলি আপনি দেখেছেন?

এভাবে নিজের চুল খাওয়াকে 'রাপুনজেল সিনড্রোম' বলে। সুইটির এই চুল খাওয়ার অভ্যাস বেশ কয়েক বছরের। তাই তার পেটে এতটা চুল জমেছিল বলে জানান চিকিৎসকরা। কোনও বাচ্চাকে যদি এভাবে চুল খেতে দেখা যায়, তবে তার অভিভাবকদের সঙ্গে সঙ্গে সতর্ক হতেও পরামর্শ দিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন