Vice President Election

Vice Presidential election: পরবর্তী উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ই, কত ভোট পেলেন, জানা যাবে আর কিছু ক্ষণেই

জগদীপ ধনখড় নাকি মার্গারেট আলভা! কে হবেন ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি? পরিষ্কার হবে আর কিছু ক্ষণেই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৭:১০
Share:

মনে করা হচ্ছে, শুধু বিজেপির ভোটেই তিনি এই বৈতরণী পার করে ফেলবেন।

কে হবেন ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি? চলছে ভোট। অঘটন না হলে এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়ই হতে চলেছেন ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি। মনে করা হচ্ছে, শুধু বিজেপির ভোটে তিনি এই বৈতরণী পার করে ফেলবেন। প্রতিপক্ষ মার্গারেট আলভা এই যুদ্ধে কিছুটা পিছিয়ে।

Advertisement

শনিবার সকালে বুথ খোলার পরেই ভোট দিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিকেল পাঁচটা পর্যন্ত সংসদ ভবনে ভোটদান চলেছে। আর কিছু ক্ষণেই হবে ফল ঘোষণা।

উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ৩৭১টি ভোট। সংবাদসংস্থা সূত্রে খবর, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড়ের ঝুলিতে পড়তে চলেছে ৫২৭টি ভোট। মোট ভোটের ৭০ শতাংশ। শেষ পর্যন্ত এই সংখ্যক ভোট পেলে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুর থেকেও দু’ শতাংশ বেশি ভোট পেয়ে জিতবেন ধনখড়।

Advertisement

উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা ৭৮০ জন সাংসদের। লোকসভার ৫৪৩ জন এবং রাজ্যসভার ২৪৫ জন। এই মুহূর্তে রাজ্যসভায় আটটি আসন খালি। ভোটদানে বিরত থাকছেন তৃণমূলের ৩৬ জন সাংসদ। যদিও তাঁদের মধ্যে শেষ পর্যন্ত ভোট দিয়েছেন শিশির এবং দিব্যেন্দু অধিকারী। হিসেব বলছে, ৭৪৬ জন ভোটার শনিবার দুই প্রার্থীর ভাগ্য নির্ধারণ করছেন।

এনডিএর সাংসদ সংখ্যা ৪৪১। তার মধ্যে বিজেপি সাংসদ সংখ্যা ৩৯৪। পাঁচ জন মনোনীত সাংসদও ধনখড়কে সমর্থনের কথা বলেছেন। বিরোধী প্রার্থী মার্গারেটকে ভোট সমর্থন জানিয়েছে কংগ্রেস, এমকে স্ট্যালিনের ডিএমকে, লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরীবালের আম আদমি পার্টি এবং বাম দলগুলো। শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ন’জন সাংসদও সমর্থন করছেন মার্গারেটকে। মনে করা হচ্ছে বিরোধী সাংসদদের ২০০টি ভোট পড়বে তাঁর ঝুলিতে। শেষ হাসি কে হাসবেন, তা পরিষ্কার হতে চলেছে আর কিছু ক্ষণেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন