Leopard

চিতাবাঘের আতঙ্কে কাঁপছে মহারাষ্ট্রের গ্রাম, বন্ধ করে দেওয়া হল স্কুল, সন্ধ্যার পর বাড়ির বাইরে যেতে নিষেধ

গত কয়েক দিন ধরে ওই এলাকায় একটি চিতাবাঘ দেখা গিয়েছে বলে দাবি। তার পর থেকেই আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। নজরদারি চালাচ্ছে বন দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৪:৫৩
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

চিতাবাঘের আতঙ্কে থরহরি কম্প গ্রামে। বাঘের ভয়ে বন্ধ করে দেওয়া হল স্কুল। সূর্যাস্তের পর বাড়ির বাইরে পা রাখতে বারণ করেছে প্রশাসন। এমনই ভয়ের পরিবেশ তৈরি হয়েছে মহারাষ্ট্রের পালঘর জেলার বাওড়া গ্রামে। শনিবার এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

Advertisement

গত কয়েক দিন ধরে ওই এলাকায় একটি চিতাবাঘ দেখা গিয়েছে বলে দাবি। তার পর থেকেই আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। বাওড়া গ্রামে জেলা পরিষদের একটি স্কুল বন্ধ রাখা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। গত ৯ জুলাই গ্রামের কয়েক জন যুবক চিতাবাঘ দেখতে পান। তাঁরাই গ্রামের প্রবীণ বাসিন্দাদের এ কথা জানান। তার পরই খবর দেওয়া হয় বন দফতরে।

Advertisement

জেলা প্রশাসনের এক আধিকারিক বলেছেন, ‘‘গ্রামবাসীদের সুরক্ষার জন্য পদক্ষেপ করা হয়েছে। গত কয়েক দিন ধরে স্কুল বন্ধ রাখা হয়েছে। সূর্যাস্তের পর বয়স্ক এবং শিশুদের বাড়ির বাইরে যেতে বারণ করা হয়েছে।’’বন দফতরের কর্মীরা জানিয়েছেন, ওই গ্রামে চিতাবাঘের পায়ের ছাপ দেখা গিয়েছে। তা দেখেই নিশ্চিত হওয়া গিয়েছে যে, এলাকায় চিতাবাঘ ঢুকেছে। ওই এলাকায় বসানো হয়েছে ক্যামেরা। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত চিতাবাঘের হদিস পাওয়া যায়নি বলে দাবি করেছে বন দফতর। গ্রামে সর্ব ক্ষণ নজরদারি চালাচ্ছে বন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন