National News

ভারতের আকাশসীমা লঙ্ঘন মেনে নেব না: কড়া বার্তা সুষমা স্বরাজের

চিন মনে করছে, তারা কোনও ভুল করেনি। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং-এর দাবি, যে অঞ্চলের আকাশে চিনা সেনার কপ্টার চক্কর কেটেছে, সেই অঞ্চল নিয়ে বিতর্ক রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ জুন ২০১৭ ১৮:৫২
Share:

—ফাইল চিত্র।

উত্তরাখণ্ডের বারাহোতি এলাকার আকাশে চিনা কপ্টারের হানাদারির বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দিল ভারত। চিনের এই আচরণ একেবারেই ‘গ্রহণযোগ্য’ নয়, মন্তব্য ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের। চিনা বিদেশ মন্ত্রক অবশ্য বারাহোতির আকাশে কপ্টার পাঠানোর সমর্থনেই এ দিন মুখ খুলেছে। ওই এলাকা ভারতের নয়, ওটি বিতর্কিত এলাকা— মন্তব্য চিনের। কিন্তু বেজিং-এর এ হেন ব্যাখ্যা মানতে চায়নি নয়াদিল্লি। চিনের কাছে কৈফিয়ত তলব করা হবে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর।

Advertisement

যে এলাকার আকাশে শনিবার চিনা সেনার দু’টি কপ্টারকে চক্কর কাটতে দেখা গিয়েছিল, সেই বারাহোতি অঞ্চল উত্তরাখণ্ডের চামোলি জেলার অন্তর্গত। পিপলস লিবারেশন আর্মির (চিনা সেনা) দু’টি ঝিবা অ্যাটাক হেলিকপ্টার সে দিন ভারতীয় আকাশসীমা লঙ্ঘন করে বারাহোতির আকাশে অন্তত মিনিট পাঁচে চক্কর কাটে। ওই অঞ্চলে ভারতের সামরিক পরিকাঠামো কেমন, আকাশ থেকে তার ছবি তুলে নিয়ে গিয়ে থাকতে পারে চিনা কপ্টার দু’টি, আশঙ্কা নয়াদিল্লির।

ঝিবা অ্যাটাক হেলিকপ্টার— এই গোত্রের কপ্টারই বারাহোতির আকাশে পাঠিয়েছিল চিন। ছবি: সংগৃহীত।

Advertisement

চিন মনে করছে, তারা কোনও ভুল করেনি। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং-এর দাবি, যে অঞ্চলের আকাশে চিনা সেনার কপ্টার চক্কর কেটেছে, সেই অঞ্চল নিয়ে বিতর্ক রয়েছে। ওটি ভারতের এলাকা, নাকি চিনের, সে প্রশ্নের ফয়সলা এখনও হয়নি বলে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘‘ওই সব এলাকায় চিনা সেনা নিয়মিত টহলদারি চালায়। সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখতে দু’পক্ষই চেষ্টা চালাবে বলে আমরা আশা করি।’’

আরও পড়ুন: ফের পথের কাঁটা ভারত, কোচি বন্দরে ঢুকতে পারল না চিনের তিন রণতরী

ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ সোমবার চিনা বিদেশ মন্ত্রকের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন। চিনা কপ্টার দু’টি যে ভাবে ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছে, তা মোটেই ‘গ্রহণযোগ্য’ নয় বলে তিনি এ দিন মন্তব্য করেছেন। চিনা সেনা যদি ভুল করে ভারতীয় এলাকায় ঢুকে পড়ত, তা হলে ঘটনার তাৎপর্য কিছুটা লঘু হতে পারত বলে সুষমার ইঙ্গিত। কিন্তু যে ভাবে চিন দাবি করছে যে ওই এলাকায় হেলিকপ্টার ভুল করে পাঠানো হয়নি, তা যথেষ্ট উদ্বেগজনক বলে বিদেশমন্ত্রী মনে করছেন। সুষমা জানিয়েছেন, বেজিং-এর কাছে জানতে চাওয়া হবে, কেন এমন ঘটনা ঘটল?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন