Viral

সম্ভর হ্রদে উদ্ধার হাজার খানেক পরিযায়ী পাখির মৃতদেহ

হতে পারে জলে কোনও বিষক্রিয়া বা কোনও ভাইরাস ঘটিত রোগ অথবা দূষণের কারণে পাখিগুলি মারা গিয়েছে। এই সপ্তাহের শেষের দিকে ভিসেরা রিপোর্ট এলে তবেই নিশ্চিত করে কিছু বলা যাবে। হ্রদের জলও পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ১৪:১৬
Share:

উদ্ধার করা মৃত পাখিদের দেহ। ছবি: এএনআই-এর টুইট থেকে নেওয়া।

রাজস্থানের সম্ভর হ্রদে উদ্ধার হাজার খানেক মৃত পাখি। প্রায় ১৫ প্রজাতির পরিযায়ী পাখি রয়েছে এদের মধ্যে। কী কারণে পাখিগুলির মারা গেলে তা খতিয়ে দেখা হচ্ছে। পাখি মৃত্যুর অনেকগুলি তত্ত্ব উঠে আসছে। তবে ভিসেরা রিপোর্টের অপেক্ষা করা হচ্ছে।

Advertisement

জয়পুরের অ্যাসিস্ট্যান্ট কনজারভেটর অফ ফরেস্ট সঞ্জয় কৌশিক জানিয়েছেন, পাখিগুলি উদ্ধার করে ভোপালে ভিসেরা টেস্টের জন্য পাঠানো হয়েছে। সঞ্জয় কৌশিকের প্রাথমিক ধারণা, চোরা শিকারিদের কারণে পাখিগুলি মারা যায়নি। হতে পারে জলে কোনও বিষক্রিয়া বা কোনও ভাইরাস ঘটিত রোগ অথবা দূষণের কারণে পাখিগুলি মারা গিয়েছে। এই সপ্তাহের শেষের দিকে ভিসেরা রিপোর্ট এলে তবেই নিশ্চিত করে কিছু বলা যাবে। হ্রদের জলও পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

জয়পুর থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সম্ভর লেক ভারতের সব থেকে বড় অভ্যন্তরীণ লবণাক্ত হ্রদ। এটির পরিবেশগত গুরুত্বও রয়েছে। প্রতি বছর শীতের সময় এখানে কয়েক হাজার পরিযায়ী পাখি আসে।

Advertisement

আরও পড়ুন: বিলুপ্তির পথে এই প্রাণীটির দেখা মিলল ৩০ বছর পর, বলতে পারবেন এটা কী?

স্থানীয় ও পাখিপ্রেমীরা জানিয়েছেন, দিন পনেরো আগে প্রথম পাখির মৃত্যু দেখা গিয়েছিল। তারপর থেকে প্রায়ই সম্ভর হ্রদে পাখিগুলির মৃত দেহ দেখা যাচ্ছে। গোটা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে রাজস্থান প্রশাসন। চলছে সব রকম অনুসন্ধান।

আরও পড়ুন: কৃতজ্ঞ হাতি: শাবকের উদ্ধারকারীদের ধন্যবাদ জানিয়ে গেল মা

সোশ্যাল মিডিয়ায় মৃত পাখিগুলির ছবি:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন