Public Urination

রাস্তায় মূত্র ত্যাগ রুখতে অভিনব পন্থা নিল বেঙ্গালুরু

রাস্তায় যেখানে সেখানে মূত্রত্যাগ  রুখতে অভিনব এ বার পন্থা নিল বেঙ্গালুরু মিউনিসিপাল কর্পোরেশন। সেই উদ্যোগকে সোশ্যাল মিডিয়ায় স্বাগত জানাচ্ছে নেটদুনিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ১৩:২০
Share:

রাস্তায় মূত্র ত্যাগ। প্রতীকী ছবি টুইটার থেকে সংগৃহীত।

স্বচ্ছ ভারত অভিযান নিয়ে বিগত বছর গুলিতে সারা দেশ জুড়ে প্রচার হয়েছে পুরোদমে। কিন্তু তা সত্ত্বেও রাস্তাঘাটে থুতু ফেলা বা মূত্রত্যাগ বন্ধ করা যায়নি। রাস্তায় যেখানে সেখানে মূত্রত্যাগ রুখতে অভিনব এ বার পন্থা নিল বেঙ্গালুরু মিউনিসিপাল কর্পোরেশন। সেই উদ্যোগকে সোশ্যাল মিডিয়ায় স্বাগত জানাচ্ছে নেটদুনিয়া।

Advertisement

বেঙ্গালুরু শহরের এমন কিছু এলাকা আছে যেখানে প্রকাশ্যে মূত্রত্যাগ করাটা যেন ‘রীতি’। সেই সব এলাকা চিহ্নিত করা হয়েছে পুরসভার তরফে। তার পর সেখানে লাগানো হয়েছে আয়না। অর্থাৎ সেখানে এ বার থেকে ওই সব এলাকায় দুষ্কর্ম করতে গেলে লজ্জার মুখোমুখি হওয়া ছাড়া গতি নেই।

শহরের পাঁচটি জায়গায় লাগানো হয়েছে এই আয়না। শুধু তাই নয়। আয়না লাগানোর পাশাপাশি আয়নায় লাগানো হয়েছে কিউআর কোড। সেই কিউআর কোড থেকে জেনে নেওয়া যাবে ওই এলাকায় নিকটবর্তী শৌচালয় কোথায় রয়েছে। বৃহৎ বেঙ্গালুরু মহানগর পালিকা (বিবিএমপি)-র কমিশনার অনিল কুমার এ ব্যাপারে বলেছেন, ‘‘আমরা দেখেছি, নিয়মিত পরিষ্কার করার পরও লোকজন ওই জায়গাগুলিকে মূত্রত্যাগের কাজে ব্যবহার করেন। শহরের পরিচ্ছন্নতা বজায় রাখতেই এই উদ্যোগ বলে জানিয়েছে বিবিএমপি।’’

Advertisement

দেখুন সেই আয়নার ছবি—

আরও পড়ুন: ফের টুইট বিতর্কে তথাগত রায়, পুরনো ভিডিয়ো শেয়ার করে দিলেন ভুল তথ্য!

আরও পড়ুন: বিদেশে সমকামী বিয়ে করেছেন স্বামী, প্রতারণার অভিযোগ আনলেন স্ত্রী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন