Viral

চাষ করতে গিয়ে সাড়ে ১২ ক্যারাটের হিরে পেলেন কৃষক! দাম কত জানেন?

মধ্যপ্রদেশের পান্না জেলায় এভাবে মাঝে মধ্যেই হীরে পাওয়া যায়। এখনও এই জেলায় প্রায় ১২ লক্ষ ক্যারট হিরে রয়েছে বলে অমুনান। তাই এই জেলায় একটি বিশেষ দফতর রয়েছে খনি ও হিরে সংক্রান্ত

Advertisement

সংবাদ সংস্থা

পান্না, মধ্যপ্রদেশ শেষ আপডেট: ২২ জুলাই ২০১৯ ২১:০৮
Share:

প্রতীকী চিত্র

এমন ঘটনা গল্পে বা সিনেমায় হয়। বাস্তবে আর ক’জন দেখেছেন! এক কৃষক চাষ করতে গিয়ে খুঁজে পেলেন ১২.৫৮ ক্যারেটের একটি হিরে। যার বাজার মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা। আর এই ঘটনা বিদেশের কোথাও নয়, ঘটেছে মধ্যপ্রদেশের পান্না জেলায়।

Advertisement

মধ্যপ্রদেশের পান্না জেলায় এভাবে মাঝে মধ্যেই হীরে পাওয়া যায়। এখনও এই জেলায় প্রায় ১২ লক্ষ ক্যারট হিরে রয়েছে বলে অমুনান। তাই এই জেলায় একটি বিশেষ দফতর রয়েছে খনি ও হিরে সংক্রান্ত। সেই দফতরের অফিসার সন্তোষ সিংহজানিয়েছেন, শুক্রবার হিরেটি জমা করে যান প্রকাশ কুমার শর্মা নামে এক ব্যক্তি।

পান্নার জেলা খনি ও হিরে দফতর যে এলাকায়, সেখান থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে সারকোহা নামে এক গ্রামে একটি জমি লিজেচাষ করেন প্রকাশ। জমির আসল মালিক কেদারনাথ রাইকওয়ার।

Advertisement

আরও পড়ুন : বিক্রমের নতুন ছবি দেখার জন্য মালয়েশিয়া থেকে সিঙ্গাপুর উড়ে যাচ্ছেন দর্শকরা

আরও পড়ুন : বান্ধবীর বয়ফ্রেন্ডের ওপর ভরসা করে গণধর্ষণের শিকার দ্বাদশ শ্রেণির কিশোরী

জমিতে হাল করার সময় প্রকাশ হিরেটি খুঁজে পান। দুপুরেই তিনি সেটি জেলা খনি ও হিরে দফতরে জমা করে দেন। সন্তোষ সিংহ জানিয়েছেন অশুদ্ধ এই হীরেটি নিলাম করা হবে। তারপর যিনি হিরেটি খুঁজে পেয়েছেন তিনি, সরকারি কর ও রয়্যালটি কাটার পর বাকি টাকা পেয়ে যাবেন। এ ক্ষেত্রে জমি লিজ নিয়ে চাষ করাকৃষক প্রকাশকুমার শর্মাই টাকা পাবেন। হিরেটি নিলাম করে প্রায় ৩০ লক্ষ টাকা আসতে পারে বলে অনুমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন