Railways

চলন্ত ট্রেনে মালিশের ব্যবস্থা, সমালোচনার মুখে রেল

মালিশ পরিষেবা ঘোষণা হতেই সেই আগুনে ঘি পড়ল। প্রশ্ন উঠছে কোনটা বেশি জরুরি, পা-মাথামালিশ না পরিষ্কার পরিচ্ছন্ন শৌচালয়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০১৯ ২০:৫৩
Share:

ফাইল চিত্র

এক দিন আগেই চলন্ত রেলে মালিশ পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করে ভারতীয় রেল। এবার সেই সিদ্ধান্তকে সমালোচনার মুখে পড়তে হল। সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠছে নিরাপত্তা বা সময়ে ট্রেন চালানোর থেকে কি মালিশ পরিষেবা বেশি জরুরি?

Advertisement

ভারতীয় রেল দাবি করেছে এই মালিশ পরিষেবার ফলে শুরুতেই অতিরিক্ত ২০ হাজার যাত্রী পাওয়া যাবে। মালিশ পরিষেবা থেকেই মিলবে প্রায় ২০ লক্ষ টাকা। আর সার্বিকভাবে এই পরিষেবার হাত ধরে অতিরিক্ত প্রায় ৯০ লক্ষ টাকা আয় হবে। পরে যা আরও বাড়বে বলে দাবি রেলের। প্রাথমিক ভাবে ইনদওর থেকে ছাড়ে এমন ৩৯টি ট্রেনে এই পরিষেবা মিলবে। মাত্র ১০০ টাকার বিনিময়ে পা ও মাথা মালিশেরপরিষেবা দেওয়া হবে।

প্রতিদিন প্রায় ২কোটি ৩০ লক্ষ যাত্রী বহন করে ভারতীয় রেল। সেখানে সময়ে ট্রেন চলা, ট্রেনে খাবার, নিরাপত্তা, এমনকি ট্রেনের পর্দা, চাদর-বালিশ-কম্বল নিয়েও অভিযোগ করতে দেখা যায় যাত্রীদের। রেল কর্মীদের আচরণ নিয়েও টুইট করতে দেখা গিয়েছে। এবার মালিশ পরিষেবা ঘোষণা হতেই সেই আগুনে ঘি পড়ল। প্রশ্ন উঠছে কোনটা বেশি জরুরি, পা-মাথামালিশ না পরিষ্কার পরিচ্ছন্ন শৌচালয়?

Advertisement

আরও পড়ুন : শাবকের শোকে কাঁদল হাতির দল, ভাইরাল হৃদয়-বিদারক ভিডিয়ো

আরও পড়ুন : দুবাইয়ের ভারতীয়র হাতে ৫৫ দেশের দু’হাজার রকমের মুদ্রা

এখন দেখার এই সমালোচনার মুখে পড়ে রেল কী পদক্ষেপ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন