Viral video

পর্যটকদের সামনেই নিজের এলাকা দেখিয়ে দিচ্ছে বাঘ, ক্যামেরাবন্দি সেই দৃশ্য

সামনে মানুষ-সহ দু’টি বড় বড় গাড়ি দাঁড়িয়ে থাকলেও বাঘটির যে তাতে বিশেষ কোনও হেলদোল নেই তা তার হাঁটা দেখলেই বোঝা যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ০৬ মার্চ ২০২০ ১৩:০৬
Share:

পর্যটকদের দিকে এগিয়ে আসছে বাঘ। ছবি: টুইটার থেকে নেওয়া।

বাঘ, সিংহ, ভালুকের মতো প্রাণীরা জঙ্গলে নিজেদের এলাকা চিহ্নিত করে দেয়, আবার ঘুরে ঘুরে দেখেও নেয় সেই এলাকা সুরক্ষিত আছে কি না। কেউ সেখানে ঢুকে পড়েনিতো! যেমন দেখা গেল এই বাঘটিকে। পর্যটকদের ক্যামেরায় ধরা পড়ল এমনই এক বাঘের দৃশ্য।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা ভিডিয়োটি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, জঙ্গলের মধ্যে দিয়ে চলে যাওয়া রাস্তায় দাঁড়িয়ে রয়েছে একটি হুডখোলা জিপ। তাতে ড্রাইভার-সহ অন্তত তিন জন রয়েছেন। ভিডিয়োটি পিছনের আর একটি গাড়ি থেকে রেকর্ড করা হয়েছে।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, সামনের গাড়ির এক পর্যটক উঠে দাঁড়িয়ে সামনে হেঁটে আসা একটি বাঘকে ক্যামেরাবন্দি করেছেন। সামনে মানুষ-সহ দু’টি বড় বড় গাড়ি দাঁড়িয়ে থাকলেও বাঘটির যে তাতে বিশেষ কোনও হেলদোল নেই তা তার হাঁটা দেখলেই বোঝা যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন: ছোট্ট মোষ শাবকের তাড়া খেয়ে পালাচ্ছে বিশাল দাঁতাল, ক্যামেরায় ধরা পড়ল অদ্ভুত ঘটনা

ধীরে ধীরে হাঁটতে হাঁটতে বাঘটি এক সময় রাস্তায় উঠে আসে। গাড়িগুলির দিকে নয়, নীচের দিকেই তার নজর থাকে। কিন্তু গাড়িগুলির দিকেই এগিয়ে আসতে দেখা যায়। যে পর্যটক দাঁড়িয়ে ক্যামেরা করছিলেন, তিনি বসে পড়েন গাড়ির সিটে। হয়তো তিনি কিছুটা ভয় পেয়েছিলেন। ২০ সেকেন্ডের ভিডিয়োটিতে দেখা যায়নি শেষ বাঘটি কোন দিকে গেল।

আরও পড়ুন: ৪৭ মিনিটে ৪৭৫ ফুট! করোনা আতঙ্কের বিরুদ্ধে প্রচারে অভিনব উদ্যোগ ‘স্পাইডারম্যান’-এর

সুশান্ত জানিয়েছেন, বাঘটি তার এলাকা চিহ্নিত করার কাজ করছে। বিশ্বকে জানিয়ে দিচ্ছে এই এলাকাটি তার। এটি মধ্য ভারতের একটি ব্যাঘ্র প্রকল্পের এলাকায় ক্যামেরাবন্দি করা হয়েছে। কবে ভিডিয়োটি তোলা হয়েছে তা উল্লেখ করেননি সুশান্ত।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন