Viral video

এক পা নেই, ক্রাচে ভর দিয়েই চাষ করা কৃষককে কুর্নিশ নেটাগরিকদের

হাঁটুর নীচ থেকে ডান পায়ের অংশটি নেই ওই কৃষকের। অনেকেই হয়তো ভাবছেন, এমন অবস্থায় চাষের কাজ করা কি সম্ভব? সম্ভব কি না, তা দেখিয়ে দিলেন এই ব্যক্তি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ১৭:১৩
Share:

এক পা নেই, তাও চলছে চাষের কাজ। ছবি: টুইটার থেকে নেওয়া।

কোনও কিছু না করার কত অজুহাত থাকতে পারে। কিন্তু যাঁদের হাত বা পা নেই তাঁরা যখন সাধারণ মানুষের থেকেও বেশি কিছু করেন, তখন তা অনেককেই নতুন করে অনুপ্রেরণা জোগায়। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

টুইটারে ‘মধু মিথা, আইএফএস’ নামে এক হ্যান্ডলে এমনই একটি ভিডিয়ো পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে এক কৃষকের একটি পা নেই। সেই অবস্থাতেও তিনি আর পাঁচ জনের মতো করে চাষের জমির কাজ করে চলেছেন, কোদাল চালাচ্ছেন।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, হাঁটুর নীচ থেকে ডান পায়ের অংশটি নেই ওই কৃষকের। অনেকেই হয়তো ভাবছেন, এমন অবস্থায় চাষের কাজ করা কি সম্ভব? সম্ভব কি না, তা দেখিয়ে দিলেন এই ব্যক্তি। ডান দিকে ক্র্যাচ নিয়ে তিনি নেমে পড়েছেন চাষের কাজে। দুই হাতে ধরে কোদাল চালাচ্ছেন। জমির আল ঠিক করছেন।

Advertisement

আরও পড়ুন: স্কুল বন্ধ তো কী, বাইকে বোর্ড ঝুলিয়ে পাড়ায় পৌঁছে যাচ্ছেন রুদ্র স্যার

ভাবছেন এক পায়ে দাঁড়িয়ে দু’ হাতে কোদাল চালাবেন কী করে? ভিডিয়ো দেখলেই বুঝতে পারবেন। দেখা যাচ্ছে, ক্র্যাচটিকে ডান পায়ের সঙ্গে আটকে নিয়েছেন ওই কৃষক। তারপর সেটাকেই পায়ের মতো ব্যবহার করে, তার উপর ভর দিয়ে কোদাল চালিয়ে যাচ্ছেন। শুধু কোদাল চালানোই নয়, কাদা জমিতে অন্যদের মতেই হেঁটে চলেছেন।

আরও পড়ুন: বাঁদরের সেল্ফি, খোয়া যাওয়া মোবাইলের গ্যালারি ভরা বাঁদরামি

নেটাগরিকরা এমন একটি ভিডিয়ো দেখে ওই কৃষকের লড়াইকে কুর্নিশ করছেন। ভিডিয়োটি ২০ ঘণ্টার মধ্যেই প্রায় তিন লাখ ৩২ হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে সমানে চলছে লাইক, শেয়ার আর কমেন্ট। তবে অনেকেই জানতে চেয়েছেন ওই কৃষক সম্পর্কে। কিন্তু তাঁর বাড়ি কোথায়, কী ভাবে যোগাযোগ করা যাবে তার উল্লেখ নেই পোস্টে।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন