Viral Video

আঙুল গুনে নামতা মনে রাখার কৌশলে মুগ্ধ মহীন্দ্রা থেকে শাহরুখ

সেই ভিডিয়ো মনে ধরেছে ভারতীয় ব্যবসায়ী আনন্দ মহীন্দ্রা ও বলিউড বাদশা শাহরুখ খানেরও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ১৭:৪৯
Share:

আঙুল গুনে নামতা শেখাচ্ছেন শিক্ষিকা। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

অযথা ভীতি অধিকাংশ সময় অঙ্ক শেখার পক্ষে অন্তরায় হয়ে দাঁড়ায়। কিন্তু সেই অঙ্কই যদি সহজ কৌশলে শেখানো যায় তাহলে তাই হয়ে ওঠে মজাদার। যেমন হয়েছে একটি স্কুলের বাচ্চাদের ক্ষেত্রে। নামতা মনে রাখার সেই বিশেষ কৌশলের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। সেই ভিডিয়ো মনে ধরেছে ভারতীয় ব্যবসায়ী আনন্দ মহীন্দ্রা ও বলিউড বাদশা শাহরুখ খানেরও।

Advertisement

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক শিক্ষিকাকে। তিনি ক্লাসে পড়ুয়াদের হাতে কলমে দেখাচ্ছেন কৌশল। সেই কৌশলে নয়ের ঘরের নামতার হিসাব হয়ে যাচ্ছে খুব সহজ উপায়ে। এক ছাত্রীর হাতের আঙুলের মাধ্যমে গোটা বিষয়টি বাকিদের বুঝিয়ে দিচ্ছেন ওই শিক্ষিকা।

এই ভিডিয়ো শেয়ার করে আনন্দ মহীন্দ্রা লিখেছেন, ‘‘এই পদ্ধতি আমার জানা ছিল না। তিনি যদি আমার শিক্ষিকা হতেন, তাহলে আমি নিশ্চিত ভাবে এই বিষয়ে আরও পোক্ত হতাম।’’ এই পদ্ধতি মুগ্ধ করেছে শাহরুখকেও। তিনি নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন এটি। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

জানা গিয়েছে, ওই শিক্ষিকার নাম রুবি কুমারি। বিহারের একটি স্কুলে এই পদ্ধতি শিখিয়েছেন তিনি। তবে এই কৌশলের কিছু সীমাবদ্ধতাও রয়েছে। সব সংখ্যার নামতার ক্ষেত্রে এই পদ্ধতি প্রযোজ্য নয়। কেবল মাত্র নয়ের ঘরের নামতা এই পদ্ধতিতে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন