IAF

সুখোই, রাফালের ভিডিয়ো দিয়ে সকলকে নববর্ষের শুভেচ্ছা ভারতীয় বায়ুসেনার

বায়ুসেনা কর্মীদের দৈনন্দিন এ রকম খুঁটিনাটি সম্বলিত একটি ভিডিয়ো মঙ্গলবার নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করেছে ইন্ডিয়ান এয়ার ফোর্স। সেই ভিডিয়ো পোস্ট করে দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২০ ১৫:২০
Share:

ভারতীয় বায়ুসেনা। ছবি টুইটার থেকে সংগৃহীত।

আকাশপথে শত্রুদের কী ভাবে নজর রাখে বায়ুসেনা? সারা বছর বায়ুসেনার জওয়ানরা কী ভাবে সাহসিকতার পরিচয় দেন? সুখোই-৩০এস বা রাফালে যুদ্ধবিমান চালানোর সময় কতটা সতর্ক থাকেন বায়ুসেনার পাইলটরা? বায়ুসেনার এ রকম খুঁটিনাটি নানা ছবি সম্বলিত একটি ভিডিয়ো মঙ্গলবার নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করেছে ইন্ডিয়ান এয়ারফোর্স। সেই ভিডিয়ো পোস্ট করে দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা।

Advertisement

সেই ভিডিয়োতে সুখোই-৩০এস ও রাফাল বিমান উড়তে দেখা যাচ্ছে। ব্যাকগ্রাউন্ডে কবিতায় ফুটে উঠছে দেশের নিরাপত্তায় ভারতীয় বায়ুসেনার সংকল্প। সেখানে বলা হচ্ছে, ‘‘তুফান দেখে ঘাবড়ে যেতে পারেন আপনি। আপনার পা কাঁপতে পারে। রক্তে থাকা দেশভক্তির সামনে এই তুফান কিছুই না। যখন দেশের নিরাপত্তার জন্য লড়ি তখন আমার চেহারায় গর্বের হাসি ও শত্রুকে শেষ করার প্রতিজ্ঞা ফুটে ওঠে। আমি ভারতীয় বায়ুসেনার জওয়ান।’’ এ ভাবেই বায়ুসেনার বর্ণনা দেওয়া হয়েছে ওই ভিডিয়োতে।

দু’মিনিটের সেই ভিডিয়োতে বায়ুসেনা জওয়ানদের সম্পর্কে বলা হচ্ছে, ‘‘মৃত্যুকে হারিয়ে দেওয়া তাঁদের অভ্যাস।’’ দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: উদ্ধবের সমালোচনা করায় ব্যক্তির গায়ে কালি ঢাললেন শিবসেনা সমর্থকরা, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: চিন সীমান্তে স্থায়ী সমাধান খুঁজতে চান নয়া সেনাপ্রধান নরবণে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন