Viral video

চাঁদে হাঁটছেন মহাকাশচারী আর পাশে স্কুটার থামিয়ে দেখছেন সাধারণ মানুষ

চাঁদের মতো এবড়োখেবড়ো জমিতে হাঁটছেন ওই ‘মহাকাশচারী’। আবার পাশ দিয়ে চল যাচ্ছে গাড়ি, বাইক। কয়েকজন উত্সুক হয়ে দেখে ভাবছেন হচ্ছেটা কী? অবশ্য যাঁরা বেঙ্গালুরুর বাদলের কথা শুনছেন বা দেখেছেন, তাঁরা অবাক হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

মেঙ্গালুরু শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:২৫
Share:

মেঙ্গালুরুর রাস্তায় মুনওয়াক। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

চাঁদে হাঁটছেন এক ‘মহাকাশচারী’। আর ঠিক তাঁর পাশেই বাইক, স্কুটার থামিয়ে তাঁর হাঁটা দেখছেন সাধারণ মানুষ। তবে একটু ঠিক করে নজর করলেই দেখবেন, মহাকাশচারীর হাতে কোনও আবরণ নেই, সেই সঙ্গে জুতোটিও সাধারণ। আপনার মনে খটকা লাগতেই পারে। এবং লাগাটাই স্বাভাবিক। আসলে এটি চাঁদের মতো দেখতে জমি হলেও চাঁদ নয়।

Advertisement

বেঙ্গালুরু, মেক্সিকোর পর এবার মেঙ্গালুরু। সেখানেই সম্প্রতি মুনওয়াক করলেন এক ‘মহাকাশচারী’। আসলে এটা এখন প্রতিবাদের একটা ভাষা হয়ে গিয়েছে। শহরের রাস্তার অবস্থা তুলে ধরতে মুনওয়াক করছেন শিল্পী থেকে স্কুল পড়ুয়ারা। বেঙ্গালুরুতে এই পথে প্রতিবাদ করে ফল পেয়েছেন শিল্পী বাদল নানজুনদস্বামী। এবার একই পথে, রাস্তা হাল তুলে ধরল এক মেঙ্গালুরুরবাসীও। মেঙ্গালুরুর সেন্ট্রাল মার্কেট রোডে মহাকাশচারীর কায়দায় হাঁটল ষষ্ঠ শ্রেণির ছাত্র অ্যাডলিন ডি’সিলভা।

সম্প্রতি ফেসবুকে যে ভিডিয়ো পোস্ট হয়েছে তাতে দেখা যাচ্ছে চাঁদের মতো এবড়োখেবড়ো জমিতে হাঁটছেন ওই ‘মহাকাশচারী’। আবার পাশ দিয়ে চল যাচ্ছে গাড়ি, বাইক। কয়েকজন উত্সুক হয়ে দেখে ভাবছেন হচ্ছেটা কী? অবশ্য যাঁরা বেঙ্গালুরুর বাদলের কথা শুনছেন বা দেখেছেন, তাঁরা অবাক হবে না। এর আগে বেঙ্গালুরুর শিল্পী বাদল নানজুনদাস্বামী শহরের মহাকাশচারী সেজে রাস্তায় হাঁটেন। সেই ভিডিয়ো বিশ্বব্যাপী এমন ভাইরাল হয় যে মেক্সিকোতেও তার অনুকরণ করা হয়। সেক্ষেত্রে বাদলের স্টাইলে প্রতিবাদ করতে তাঁর কাছ থেকে অনুমতি চায় মেক্সিকোর একটি সংস্থা। তারপর এবার মেঙ্গালুরুর রাস্তার খারাপ অবস্থা নিয়ে প্রতিবাদ।

Advertisement

আরও পড়ুন : সাবধান! ড্রাই শ্যাম্পুর ক্যান উড়িয়ে দিল গাড়ির ছাদ

আরও পড়ুন : চাঁদে হাঁটছেন মহাকাশচারী, পাশ দিয়ে হুশ করে বেরিয়ে গেল অটোরিকশা!

বাদল প্রতিবাদ করার পর বেঙ্গালুরু শহরের প্রশাসন রাস্তা সারাইয়ের কাজ করে। সোশ্যাল মিডিয়ায় সেই ছবিও ভাইরাল হয়েছে। তবে বেঙ্গালুরুর রাস্তার খারাপ অবস্থা নিয়ে এর আগেও সরব হয়েছিলেন বাদল। রাস্তায় খোলা ম্যানহোল ঘিরে রাজনৈতিক নেতার ছবি এঁকে দিয়েছিলেন। ফলে বাদলের রাস্তায় হেঁটে রাস্তার হাল ফিরবে বলে আশা করছেন মেঙ্গালুরুবাসীরাও।

আরও পড়ুন : ডোনাল্ড ট্রাম্পের দিকে এই খুদে স্কুল পড়ুয়ার চাউনি এখন ইন্টারনেটে ভাইরাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন