Viral Video

শাহিনবাগের প্রতিবাদে মিলে গেল সব ধর্ম, দেখুন ভিডিয়ো

সবধর্ম সমন্বয়ের যে চিত্র রবিবার ফুটে উঠেছে শাহিনবাগে তা নিয়েই আলোচনা শুরু হয়েছে নেটদুনিয়ায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২০ ১১:২৬
Share:

সবধর্মের শাহিনবাগ। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) বিরোধী আন্দোলন‌ের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে দিল্লির শাহিনবাগ। সেখানকার এই প্রতিবাদ অবস্থান এক মাসে পড়তে চলল। রবিবার শাহিনবাগে জড়ো হয়েছিলেন প্রচুর মানুষ। সবধর্ম সমন্বয়ের যে চিত্র রবিবার ফুটে উঠেছে শাহিনবাগে তা নিয়েই আলোচনা শুরু হয়েছে নেটদুনিয়ায়।

Advertisement

রবিবার বিকাল থেকেই একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। ভিডিয়োটি শাহিনবাগের প্রতিবাদস্থলের। সেখানে সব ধর্মের মানুষকে পাশাপাশি বসে ধর্মাচারণ করত দেখা যাচ্ছে। খ্রিস্টানরা বসে বাইবেল পড়ছেন। তার উল্টোদিকে বসে আছেন শিখ ধর্মের অনুগামীরা। তাঁরা হারমোনিয়াম বাজিয়ে নিজেদের প্রার্থনা সারছেন। তাঁদের পাশেই রয়েছেন ইসলাম ধর্মাবলম্বীরা। তাঁরা পাঠ করছেন কোরান। মুসলিমদের পাশে বসেই যজ্ঞ করছেন ব্রাক্ষণ পণ্ডিত। এই ধর্মচারণের সঙ্গে সঙ্গে চলছে ভারতের সংবিধান পাঠও।

সাম্প্রদায়িক সম্প্রীতির এই চিত্র রবিবার ফুটে উঠেছে শাহিনবাগে। তা দেখে মুগ্ধ নেটিজেনরা। তাঁরা বলছেন, ‘এটাই আমাদের ভারতবর্ষ’। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: কোলে অসুস্থ মা, দু'কিমি হেঁটে হাসপাতালে গেলেন পঞ্চাশোর্ধ ছেলে

আরও পড়ুন: মায়া-মমতা-আপ ছাড়াই আজ বৈঠকে বিরোধীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন