Vikash Dubey

‘আই হোপ, বিকাশ পৌঁহুছে না’, বলেছিলেন উজ্জয়িনীর পুলিশ অফিসার, প্রশ্ন এনকাউন্টার নিয়ে

গোপন ক্যামেরায় তোলা একটি ভিডিয়োয় তিনি বলছেন, ‘‘স্যর, আই হোপ, বিকাশ পৌঁহুছে না।’’ অর্থাৎ, বিকাশ দুবে কানপুরে পৌঁছবে না বলেই ইঙ্গিত করেছিলেন ওই অফিসার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২০ ২০:১০
Share:

পুলিশের জালে বিকাশ (বাম দিকে), ভাইরাল হওয়া ভিডিয়োর স্ক্রিনশট (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

কানপুরের গ্যাংস্টার বিকাশ দুবের এনকাউন্টার নিয়ে বেশ কিছু অসঙ্গতি রয়েছে। উঠেছে অনেক প্রশ্ন। তার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় এমন একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে, যাতে আরও বড় প্রশ্নের মুখে উত্তরপ্রদেশ পুলিশের এসটিএফ-এর ভূমিকা। এই ভিডিয়োর জেরে অনেকেই প্রশ্ন তুলেছেন, তবে কি ‘এনকাউন্টার’ আগে থেকেই পরিকল্পিত?

Advertisement

কেন এমন প্রশ্ন উঠছে। বৃহস্পতিবার উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে গ্রেফতারের পর রাতেই বিকাশকে নিয়ে রওনা দেয় উত্তরপ্রদেশ পুলিশের টাস্ক ফোর্সের দলটি। কিন্তু তার আগে উজ্জয়িনী পুলিশের এক পদস্থ কর্তার মন্তব্যে জল্পনা উস্কে দিয়েছে ভুয়ো সংঘর্ষের সম্ভাবনা। গোপন ক্যামেরায় তোলা একটি ভিডিয়োয় তিনি বলছেন, ‘‘স্যর, আই হোপ, বিকাশ পৌঁহুছে না।’’ অর্থাৎ, বিকাশ দুবে কানপুরে পৌঁছবে না বলেই ইঙ্গিত করেছিলেন ওই অফিসার।

গোপন ক্যামেরায় তোলা ওই ভিডিয়োর সত্যতা আনন্দবাজার যাচাই করেনি। তবে পুলিশ ও অন্যান্য সূত্রে জানা গিয়েছে, ওই ভিডিয়োটি বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা নাগাদ তোলা হয়েছে। তবে ওই অফিসার যে উজ্জয়িনীর অতিরিক্ত পুলিশ সুপার, সেটাও প্রায় নিশ্চিত। কথোপকথনে শোনা যাচ্ছে, এক ব্যক্তি, সম্ভবত তাঁর কোনও সহকর্মী ওই অফিসারকে জিজ্ঞেস করছেন, ‘‘দুবে ঠিকঠাক কানপুরে পৌঁছবে তো?’’ তারই উত্তরে এই কথা বলেছেন ওই অফিসার।

Advertisement

আরও পড়ুন: ‘ঠোক দিয়ে জায়েঙ্গে’! যোগীর এই মন্ত্রেই কি ‘এনকাউন্টারে’ নিহত শতাধিক?

দেখুন সেই ভিডিয়ো:

বিকাশ দুবেকে তিনটি গাড়ির কনভয়ে নিয়ে যাচ্ছিল উত্তরপ্রদেশ পুলিশের এসটিএফ। উজ্জয়িনী থেকে ঝাঁসি আসার পরে সংবাদ মাধ্যমের একাধিক গাড়ি ওই কনভয় অনুসরণ করে। এনকাউন্টারের ঘণ্টা দু’য়েক আগে একটি টোল প্লাজায় বিকাশের ছবি তুলেছিলেন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। তখন যে গাড়িতে ছিল বিকাশ, আর যে গাড়িটি দুর্ঘটনায় পড়েছিল— সেটি আলাদা বলে দাবি করেছেন ওই সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। পাশাপাশি বিকাশকে হাতকড়া পরানো হয়নি কেন, দুর্ঘটনার পর কী ভাবে পালিয়ে যাওয়ার চেষ্টা করল বিকাশ, এ সব নিয়েও ছিল নানা অসঙ্গতি। তার সঙ্গে এই ভিডিয়ো সামনে আসায় আরও বড় প্রশ্নের মুখোমুখি হতে হবে উত্তরপ্রদেশ পুলিশকে।

আরও পড়ুন: বিকাশ দুবের এনকাউন্টার ঘিরে যে আটটি প্রশ্ন উঠছে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন