Uttarakhand

লকডাউনে জনশূন্য উত্তরাখণ্ডের জনপদের রাস্তায় ঘুরছে হরিণ

এই আবহে বিশ্বের বিভিন্ন দেশের রাস্তাঘাটে দেখা মিলছে বিভিন্ন বন্যপ্রাণীর।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ২৮ মার্চ ২০২০ ১৩:২৮
Share:

উত্তরাখণ্ডের রাস্তায় ঘুরে হরিণ। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

করোনাভাইরাসের জন্য সারা বিশ্বের অধিকাংশ দেশের বাসিন্দারা ঘরবন্দি অবস্থায় রয়েছেন। যানবাহন কম থাকায় রাস্তাঘাট যেমন ফাঁকা, তেমনই কমছে দূষণের মাত্রা। এই আবহে বিশ্বের বিভিন্ন দেশের রাস্তাঘাটে দেখা মিলছে বিভিন্ন বন্যপ্রাণীর। সেই সব ছবি-ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ভাইরাল হচ্ছে।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার সুশান্ত নন্দা নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন একটি ভিডিয়ো। সেই ভিডিয়ো আপলোড করে তিনি লিখেছেন, ‘‘রাস্তায় এ বার হরিণের পাল। প্রেরক জানিয়েছেন, এটি রাজাজি জাতীয় উদ্যানের কাছে।’’

২৭ সেকেন্ডের সেই ভিডিয়োতে, রাস্তায় ঘুরতে দেখা যাচ্ছে তিনটি সম্বর হরিণকে। তাদের রাস্তায় দেখে এলাকার বাসিন্দারা উচ্ছ্বাস প্রকাশ করছেন। আর অচেনা প্রাণীদের রাস্তায় দেখে চিৎকার জুড়েছে পথ কুকুররা। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

রাজাজি জাতীয় উদ্যান উত্তরাখণ্ডে অবস্থিত। সেই জাতীয় উদ্যান থেকেই নিকটবর্তী লোকালয়ে চলে এসেছিল হরিণগুলি। এর আগে কর্নাটকের এক জনপদের রাস্তায় ঘুরতে দেখা গিয়েছিল একটি বাইসনকে। কেরলের কোঝিকোড়ের রাস্তায় দেখা মিলেছিল কেভিটের।

আরও পড়ুন: ফেসবুকে ভাইরাস ছড়ানোর বার্তা, গ্রেফতার বেঙ্গালুরুর ইনফোসিস কর্মী

আরও পড়ুন: কেরলে প্রথম মৃত্যু করোনায়, দেশে মৃতের সংখ্যা বেড়ে ২০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন