Snake

একে তীব্র বিষধর, তার উপর দু’টি মুখ, দেখেছেন এমন সাপ?

সাপটির উপর জুম করতেই দেখা যাচ্ছে, তার পাশাপাশি দু’টি মাথা। সুশান্ত জানিয়েছেন এটি রাসেল’স ভাইপার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ অগস্ট ২০২০ ১৯:৪৩
Share:

দু'টি মাথার রাসেল’স ভাইপার। ছবি: টুইটার থেকে নেওয়া।

সাপকে প্রায় সবাই কম বেশি ভয় পান। যাঁরা নিয়মিত সাপ উদ্ধার করেন, তাঁরাও বিষধর সাপের ছোবল থেকে নিজেদের সতর্কভাবে বাঁচিয়ে চলেন। কিন্তু সেই বিষধর সাপের যদি দু’টি মুখ হয় তবে? স্বাভাবিক ভাবেই বিপদ দ্বিগুণ হতে পারে। এমনই এক সাপের ছবি ভেসে উঠল সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা ছবিটি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, একটি বড় মানপাতার উপর সাপটিকে রাখা হয়েছে। সাপটির উপর জুম করতেই দেখা যাচ্ছে, তার পাশাপাশি দু’টি মাথা। সুশান্ত জানিয়েছেন এটি রাসেল’স ভাইপার।

সাপটি মহারাষ্ট্রে পাওয়া গিয়েছে বলে উল্লেখ করেছেন সুশান্ত। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, জিনগত সমস্যার কারণে এমন দু’ মাথার সাপের জন্ম হয়েছে। আর এই ধরনের প্রাণী কম বাঁচে। রাসেল’স ভাইপার অন্যান্য বিষধর সাপের থেকেও মারাত্বক বলে জানিয়েছেন সুশান্ত। কারণ, এই সাপের কামড়ের প্রাথমিক ধাক্কা থেকে কাটিয়ে ওঠার পরেও বিষের কার্যকারিতা থাকে। সুশান্তের ভিডিয়োটি ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

আরও পড়ুন: এক দিনে পরিবারের সদস্য বেড়ে গেল ৩৩, তবে এদের জায়গা হবে না চিড়িয়াখানায়

আরও পড়ুন: বিটবক্সিংয়ের সঙ্গে বৌদ্ধ সন্ন্যাসীর মন্ত্রোচ্চারণ, যেন মনকে অন্য স্তরে নিয়ে যাওয়ার রাস্তা দেখায়!

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন