Vrindavan

বৃন্দাবনে বাঁকে বিহারি মন্দিরের সংস্কারে আপত্তি স্থানীয়দের, রক্তে লিখে চিঠি মোদী-যোগীকে

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীকে লেখা চিঠিতে বৃন্দাবনের নতুন করিডর তৈরির কাজ অবিলম্বে বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৯:৫২
Share:

বৃন্দাবনে বাঁকে বিহারি মন্দিরের সংস্কারে আপত্তি স্থানীয়দের। ছবি সংগৃহীত।

বৃন্দাবনে বাঁকে বিহারি মন্দিরকে কেন্দ্র করে যে নয়া করিডর তৈরি করার পরিকল্পনা করছে কেন্দ্রের বিজেপি সরকার, এ বার তার বিরোধিতা করলেন স্থানীয়রা। তাঁদের দাবি নয়া পরিকল্পনা রূপায়িত হলে যেমন ঐতিহ্য হারাবে প্রাচীন বৃন্দাবন শহর, তেমনই গৃহহীন হবেন বহু স্থানীয় বাসিন্দা। তাঁরা এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে রক্ত দিয়ে ১০৮টি চিঠি লিখেছেন। তাঁদের দাবি, অবিলম্বে এই করিডরের কাজ বন্ধ রাখা হোক।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীকে লেখা চিঠিতে বৃন্দাবনের নতুন করিডর তৈরির কাজ অবিলম্বে বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে। বাঁকে বিহারি মন্দির লাগোয়া যে বড় বাজার রয়েছে, তা টানা ৩ দিন ধরে বন্ধ রয়েছে। ব্যবসায়ী সমিতির সভাপতি অইমিত গৌতম এই প্রসঙ্গে জানিয়েছেন, বৃন্দাবনের ঐতিহ্য এবং সকলের রুজিরুটি বাঁচানোর স্বার্থে আমরা এ বিষয়ে উচ্চ আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করছি। এর পাশাপাশি, আন্দোলনকেও আমরা জোরদার করছি।

Advertisement

৮৫ বছরের বৃদ্ধা প্রতিবাদকারী শকুন্তলা দেবী গোস্বামী এই প্রসঙ্গে বলেন, “নতুন নির্মাণ শুধু বৃন্দাবন শহরের পুরনো ঐতিহ্যকেই নষ্ট করবে না, আমাদের অনেককে বাস্তুচ্যুত করবে।” ২০২২ সালের ২০ ডিসেম্বর বাঁকে বিহারি মন্দিরের উন্নয়নপ্রকল্পের পরিকল্পনা এবং সম্ভাব্য খরচ নিয়ে জেলা প্রশাসনকে বিস্তারিত রিপোর্ট দিতে বলেছিল ইলাহাবাদ হাই কোর্ট। এই বিষয়ে অনুসন্ধান এবং জরিপের কাজ শুরু হয় গত ৩ জানুয়ারি থেকে। আগামী ২৩ জানুয়ারি এই বিষয়ে সব পক্ষের বক্তব্য শুনবে হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন