ভারতে লক্ষ লক্ষ ডলার ঘুষ দিয়েছে ওয়াল মার্ট?

কাঠগড়ায় ‘ওয়াল মার্ট’। ওই মার্কিন বহুজাতিক রিটেল সংস্থার বিরুদ্ধে অভিযোগ, ভারতে তাদের ব্যবসাকে ফুলিয়ে-ফাঁপিয়ে তুলতে ‘ওয়াল মার্ট’ লক্ষ লক্ষ মার্কিন ডলার ঢেলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৫ ১৭:০২
Share:

কাঠগড়ায় ‘ওয়াল মার্ট’।

Advertisement

ওই মার্কিন বহুজাতিক রিটেল সংস্থার বিরুদ্ধে অভিযোগ, ভারতে তাদের ব্যবসাকে ফুলিয়ে-ফাঁপিয়ে তুলতে ‘ওয়াল মার্ট’ লক্ষ লক্ষ মার্কিন ডলার ঢেলেছে।

‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ এই খবর দিয়ে জানিয়েছে, ওই বহুজাতিক রিটেল সংস্থাটি তাদের ব্যবসা বাড়ানোর জন্য ভারতের একেবারে গ্রামেগঞ্জে, আঞ্চলিক স্তরে স্থানীয় কর্মী বা নিচু তলার অফিসারদের ঘুষ দিয়েছে। ওই ঘুষ দেওয়া হয়েছে কাস্টমসকে ফাঁকি দিয়ে পণ্য আনা বা, অন্য কোথাও সে সব নিয়ে যাওয়ার জন্য। বিভিন্ন জায়গায় সংস্থার জমিজমা কেনার অনুমতি আদায়ের জন্যও দেওয়া হয়েছে ঘুষ। আর সেই ঘুষও দেওয়া হয়েছে অনেকটা খুচরোর মতো! কোথাও এক-এক জনকে দেওয়া হয়েছে দু’শো মার্কিন ডলার ঘুষ, আবার কোথাও তার পরিমাণ পাঁচ মার্কিন ডলার। তবে সব মিলিয়ে, ভারতে ব্যবসা করতে লক্ষ লক্ষ মার্কিন ডলার ঘুষ দিয়েছে ‘ওয়াল মার্ট’। ওই ঘুষ-কান্ডের তদন্ত শুরু হয়েছে বলেও মার্কিন পত্রিকাটির খবর।

Advertisement

এর আগে, মেক্সিকোতেও ওই মার্কিন বহুজাতিক সংস্থাটির নামে একই ধরনের অভিযোগ উঠেছিল। তার তদন্তও হয়েছিল। তবে সেই তদন্তে খুব বেশি তথ্যপ্রমাণ পাওয়া যায়নি বলে ওই পত্রিকাটি জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন