National News

যুদ্ধে সমাধান হবে না, কূটনৈতিক পথেই হবে, সংসদে বললেন সুষমা

ডোকলাম সঙ্কটের সমাধানের জন্য ভারত কূটনৈতিক পথই বেছে নিতে চায় বলে জানালেন সুষমা স্বরাজ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৭ ২২:৩৮
Share:

রাজ্যসভায় সুষমা স্বরাজ। ছবি: পিটিআই।

যুদ্ধে সমাধান হবে না, ডোকলাম সঙ্কটের সমাধান শুধুমাত্র কূটনৈতিক পথেই সম্ভব। সংসদে বললেন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ। বৃহস্পতিবার রাজ্যসভায় এ কথা বলেছেন তিনি। ভারত-চিন সঙ্ঘাত সংক্রান্ত একটি প্রশ্নের জবাব দিতে গিয়ে এ কথা বলেছেন বিদেশ মন্ত্রী। সঙ্কটের সমাধানে পৌঁছনোর জন্য ভারত ধৈর্যের পরিচয় দিচ্ছে বলেও তিনি এ দিন মন্তব্য করেছেন।

Advertisement

আরও পড়ুন: উত্তাপ কমানোর ইঙ্গিত দু’পক্ষেরই

রাজ্যসভায় এ দিন ‘ভারতের বিদেশ নীতি এবং কৌশলগত মিত্রদের সঙ্গে সম্পর্ক’ সংক্রান্ত বিতর্কে অংশ নিয়েছিলেন বিদেশ মন্ত্রী। সেই আলোচনার সময়েই ডোকলাম সঙ্কটের প্রসঙ্গ আসে। ভারত-চিনের মধ্যে চলতে থাকা সঙ্কট নিরসনে ভারত কী নীতি নিচ্ছে, প্রশ্ন করেন কয়েক জন সাংসদ। সেই প্রসঙ্গেই সুষমা জানান, ভারত যুদ্ধ চায় না। কূটনৈতিক পথে এবং দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছনোর চেষ্টা করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: অর্থনৈতিক করিডর ঘিরে চিন-বিরোধী ক্ষোভ ক্রমশ বাড়ছে পাকিস্তানে

ভারতের সামরিক সক্ষমতা প্রসঙ্গে সুষমা এ দিন জানিয়েছেন, সেনা সব সময়ই যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত। ‘‘কিন্তু যুদ্ধ কখনও সমস্যার সমাধান করতে পারে না। তাই কূটনৈতিক ভাবে সমাধান খোঁজার চেষ্টাই হল বিচক্ষণতা।’’ দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সঙ্কটের সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন