West Bengal News

শিলিগুড়িতে শিলাবৃষ্টি, দক্ষিণবঙ্গে হাড় কাঁপানো ঠান্ডা আজ রাত থেকেই

আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ৪৮ ঘণ্টা পূর্ব ভারত জুড়ে উত্তুরে হাওয়ার দাপট থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৮
Share:

কলকাতায় তাপমাত্রা আরও নামার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। —ফাইল চিত্র

পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই নামতে শুরু করল পারদ। আজ শুক্রবার রাতে কলকাতার তাপমাত্রা আরও কমবে বলে পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। শনি এবং রবিবার বিভিন্ন জেলায় পারদ নামতে পারে আরও ৪-৬ ডিগ্রি পর্যন্ত। শনিবার ২০ জেলায় শৈত্যপ্রবাহ সর্তকতা জারি করেছে আলিপুর। অন্য দিকে, শিলিগুড়িতে এ দিন সকালে শিলাবৃষ্টি হয়েছে।

Advertisement

আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ৪৮ ঘন্টা পূর্ব ভারত জুড়ে উত্তুরে হাওয়ার দাপট থাকবে। পশ্চিমী ঝঞ্ঝা সরে যাওয়ায় সেই উত্তুরে হাওয়া এ রাজ্যে প্রবেশের ক্ষেত্রে কোনও বাধা নেই। তার প্রভাবে শনিবার কলকাতা-সহ গোটা রাজ্যেই তাপমাত্রা আরও নীচে নামবে বলে জানাচ্ছেন আবহবিদরা। রাজ্যের প্রায় সব জেলাতেই শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। রবিবার একাধিক জেলায় জারি থাকছে মরশুমের শীতলতম দিনের সতর্কতা।

এর মধ্যেই এ দিন সকালের দিকে ব্যাপক শিলাবৃষ্টি হয় শিলিগুড়িতে। তার জেরে তাপমাত্রা অনেকটাই কমেছে। শিলাবৃষ্টিতে ফসলের ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে কৃষি দফতর। অন্য দিকে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াংয়েও এ দিন হালকা বৃষ্টি হয়েছে। পাহাড়ের আবহাওয়ার সঙ্গে পরিচিত স্থানীয় বাসিন্দারা মনে করছেন, পরিস্থিতি যা, তাতে রাতের দিকে বরফ পড়তে পারে।

Advertisement

শিলাবৃষ্টিতে ঢেকেছে শিলিগুড়ির রাস্তা। —নিজস্ব চিত্র

কিন্তু এই কনকনে ঠান্ডার পরিস্থিতি কাটিয়ে নতুন বছরের শুরুতেই বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ১ থেকে ৩ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২ তারিখ কোনও কোনও জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিও হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টিপাতের পরিস্থিতি তৈরি হবে বলে মত আবহাওয়া বিজ্ঞানীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন