Cold Wave

জাঁকিয়ে ঠান্ডা উত্তর, দক্ষিণে, কেরলের মুন্নারে বরফ! দিল্লি-সহ পাঁচ রাজ্যে শৈত্যপ্রবাহ

যদিও মুন্নারের ঘটনাকে ‘তুষারপাত’ বলতে চান না আবহবিদদের একাংশ। তাঁদের মতে তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যাওয়ার কারণে রাতে পড়া শিশিরকণা জমে গিয়েই এমন ‘ফ্রস্ট ফর্মেশনের’ ঘটনা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৯:৩৬
Share:

তুষারে ঢাকা কেরলের মুন্নার! ফাইল চিত্র।

কুয়াশার প্রকোপ কিছুটা কমতেই কনকনে ঠান্ডা পড়ল উত্তর ভারতের একাধিক রাজ্যে। রাজধানী দিল্লির পাশাপাশি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং পশ্চিম উত্তরপ্রদেশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে।

Advertisement

অন্য দিকে, দক্ষিণ ভারতের পশ্চিমঘাট পর্বত লাগোয়া অঞ্চলেও তীব্র ঠান্ডা পড়েছে। শনিবার ভোরে কেরলের শৈলশহর মুন্নার ঢেকে যায় বরফে। যদিও এই ঘটনাকে ‘তুষারপাত’ বলতে চান না আবহবিদদের একাংশ। তাঁদের মতে তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যাওয়ার কারণে রাতে পড়া শিশিরকণা জমে গিয়েই এমন ‘ফ্রস্ট ফর্মেশন’-এর ঘটনা।

মৌসম ভবন সূত্রের খবর, ১৭ জানুয়ারি পর্যন্ত উত্তর ভারতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। বরং আগামী সপ্তাহে উত্তর-পশ্চিম ভারতে আবার একটি নতুন শৈত্যপ্রবাহ তৈরি হতে পারে। যা তাপমাত্রার পারদকে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস নামিয়ে আনবে। তবে হাওয়ার দাপট থাকায় কুয়াশা কম হওয়ার সম্ভাবনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন