Jagdeep Dhankhar

Jagdeep Dhankhar: এ বার বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের তথ্য চেয়ে অমিতকে চিঠি ধনখড়ের, টুইটে বার্তা মমতাকেও

গত অগস্টে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়ে গত পাঁচটি শিল্প সম্মেলনে আসা বিনিয়োগ প্রসঙ্গে বিশদ ভাবে জানতে চেয়েছিলেন রাজ্যপাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১১:৩৩
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়, জগদীপ ধনখড় এবং অমিত মিত্র। ফাইল চিত্র।

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (বিজিবিএস) এবং আর্থিক কর্মকাণ্ড নিয়ে রাজ্য সরকারের সঙ্গে সঙ্ঘাতের পথে হাঁটার বার্তা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শুক্রবার রাজ্য অর্থ দফতরের প্রধান উপদেষ্টা অমিত মিত্রকে চিঠি পাঠিয়ে রাজ্য সরকারের গত পাঁচ বছরের শিল্প সম্মেলনের উদ্যোগের সাফল্য নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

শনিবার সকালে রাজ্যপাল সেই চিঠি টুইটারে প্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এ বিষয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করার দাবি জানিয়েছেন। টুইটারের রাজ্যপাল লিখেছেন, ‘বাকপটু অমিত মিত্রের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির বিভ্রান্তির কারণে রাজ্যের উন্নয়নে স্বচ্ছতা এবং দায়বদ্ধতা প্রশ্নের মুখে পড়েছে। এ বিষয়ে তাঁর জবাব চেয়েছি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উচিত বিজিবিএস নিয়ে শ্বেতপত্র প্রকাশ করা।’

Advertisement

গত অগস্টে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়ে গত পাঁচটি শিল্প সম্মেলনে আসা বিনিয়োগ প্রসঙ্গে বিশদে জানতে চেয়েছিলেন রাজ্যপাল। নভেম্বরের গোড়ায় সেই চিঠি টুইটারে প্রকাশ করে ধনখড় জানান, এখনও মুখ্যমন্ত্রীর দফতর থেকে কোনও জবাব তিনি পাননি। পাশাপাশি, মমতাকে বিজিবিএস নিয়ে শ্বেতপত্র প্রকাশেরও ‘পরামর্শ’ দিয়েছিলেন তিনি।

নবান্নের তরফে আগে দাবি করা হয়েছে, পাঁচটি শিল্প সম্মেলনে মোট ১২ লক্ষ ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে। অমিতকে পাঠানো শুক্রবারের চিঠিতে সরাসরি এ বিষয়ে তথ্য গোপনের অভিযোগ তুলেছেন রাজ্যপাল। চিঠিতে লিখেছেন, ‘‘২০১৬ সাল থেকে বিজিবিএস-এর আয়োজন করতে কত টাকা খরচ করেছেন আর কত বিনিয়োগে এনেছেন এবং কর্মসংস্থান তৈরি করেছেন, সে তথ্য কেন প্রকাশ্যে আনছেন না?’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন