National News

বাড়তে পারে বিএসএনএল কর্মীদের বেতন, একাধিক দাবি মানল কেন্দ্র

এই সব দাবিতে দীর্ঘদিন আন্দোলনও করেছে এইউএবি। অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে এই সংগঠন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৮ ১৭:৫৬
Share:

বিএসএনএল কর্মীদের বেতন বাড়ার সম্ভাবনা।

বিএসএনএল কর্মীদের একাংশের জন্য সুখবর। সপ্তম কমিশনে বেতন ও পেনশন নীতিতে সংস্কারের দাবি মেনে নিল কেন্দ্র। একই সঙ্গে কেন্দ্রীয় এই টেলিকম সংস্থাকে ফোর জি স্পেকট্রাম বণ্টনের প্রস্তাবেও নীতিগত সায় দিল কেন্দ্র। অল ইউনিয়নস অ্যান্ড অ্যাসোসিয়েশনস অব বিএসএনএল (এইউএবি)-এর প্রতিনিধিদের সঙ্গে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের প্রতিমন্ত্রী মনোজ সিংহর বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। আরও বেশ কিছু সিদ্ধান্তে সবুজ সঙ্কেতের অপেক্ষায় কর্মীরা।

Advertisement

দীর্ঘদিন ধরেই বিএসএনএল কর্মীদের সব কটি সংগঠন এইউএবি দাবি জানিয়ে আসছিল, সংস্থার কর্মীদের বেতন কাঠামো সংস্কার এবং পেনশন কাঠামো সংস্কারের প্রক্রিয়া দু’টি আলাদা করতে হবে। সেই দাবিই এবার মেনে নিয়ে দু’টি বিষয়কে আলাদা করে দেওয়া হয়েছে। বেসরকারি সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে ফোর জি স্পেকট্রাম দেওয়ার দাবিও দীর্ঘদিনের। এ নিয়ে ইতিমধ্যেই টেলিকম মন্ত্রক ক্যাবিনেটে নোটও পাঠিয়েছে।

এই সব দাবিতে দীর্ঘদিন আন্দোলনও করেছে এইউএবি। অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে এই সংগঠন। এরপর মনোজ সিংহর সঙ্গে বৈঠকের জন্য গত ১০ ডিসেম্বর থেকে ধর্মঘট স্থগিত রাখেন কর্মীরা। বৈঠকে দাবি না মিটলে ফের ধর্মঘটের কথাও জানিয়ে দেয় কর্মী সংগঠন। এবার মন্ত্রীর সঙ্গে বৈঠক ফলপ্রসূ হওয়ায় সেই আন্দোলন প্রত্যাহার করা হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

আরও পড়ুন: কাস্টমার কেয়ারেও জালিয়াতদের ভূত, ফোন করে টাকা খোয়াচ্ছেন ব্যাঙ্ক গ্রাহকরা

আরও পড়ুন: ‘আমাদের কোয়াত্রোচ্চি বা মাইকেল মামা নেই’, রায়বরেলিতে খোঁচা মোদীর

মন্ত্রী মনোজ সিংহ বলেন, সদর্থক বার্তা দিয়ে এই সিদ্ধান্তের বিষয়ে টেলিকম দফতরের তরফে অর্থমন্ত্রকে জানিয়ে দেওয়া হয়েছে। দীর্ঘদিনের সমস্যা সমাধানের প্রস্তাবও পাঠানো হয়েছে। এখন কেন্দ্রের চিঠির অপেক্ষায় কর্মীরা। আশা করা যায়, কেন্দ্রও সদর্থক পদক্ষেপ করবে।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন