Winter Session Of Parliament

পাঁচ রাজ্যে ভোটের কারণে পিছোতে পারে সংসদের শীতকালীন অধিবেশন, শুরু ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে?

সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয় নভেম্বরের তৃতীয় সপ্তাহে। ডিসেম্বরে বড়দিনের ঠিক আগেই তা শেষ করা হয়। কিন্তু গত বছর গুজরাতে ভোটের পর ডিসেম্বরে অধিবেশন শুরু হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ২০:১৭
Share:

নয়া সংসদ ভবন। — ফাইল চিত্র।

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের কারণে সংসদের শীতকালীন অধিবেশন পিছিয়ে দিতে পারে নরেন্দ্র মোদী সরকার। সংবাদ সংস্থা পিটিআই সরকারি সূত্র উদ্ধৃত করে বুধবার জানিয়েছে, এ বার ডিসেম্বেরের দ্বিতীয় সপ্তাহে শীতকালীন অধিবেশন শুরু হতে পারে। চলতে পারে ডিসেম্বরের শেষ পর্যন্ত।

Advertisement

সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয় নভেম্বরের তৃতীয় সপ্তাহে। ডিসেম্বরে বড়দিনের ঠিক আগেই তা শেষ করা হয়। ২০২১ সালে যেমন ২৯ নভেম্বর থেকে শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল। শেষ হয়েছিল ২৩ ডিসেম্বর। কিন্তু ২০২২-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গুজরাতে বিধানসভা ভোটের গণনার পরে শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল।

গত বছর ১ এবং ৫ ডিসেম্বর গুজরাতে ভোটগ্রহণ ছিল। ৭ ডিসেম্বর শুরু হয়েছিল সংসদের শীতকালীন অধিবেশন। চলেছিল ২৯ ডিসেম্বর পর্যন্ত। সে সময় বিরোধী নেতারা অভিযোগ তুলেছিলেন, বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীদের প্রচারের সুযোগ দিতেই পিছিয়ে দেওয়া হয়েছিল অধিবেশন। এ বার আগে থেকেই বিরোধীরা শঙ্কা প্রকাশ করেছে, লোকসভা ভোটের আগে শুধু পিছিয়ে দেওয়াই নয়, এ বার অধিবেশনের সময়সীমাও সংক্ষিপ্ত করে দেওয়া হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন