৯৯.৬% কলা বিভাগে!

সকাল দশটা নাগাদ স্কুল থেকে থেকে ফোনটা পেয়েই চমকে উঠেছিলেন নয়ডার অ্যামিটি ইন্টারন্যাশনালের ছাত্রী রক্ষা গোপাল। সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯৯.৬ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন এই ছাত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০১৭ ০৪:১৯
Share:

প্রথমা: রক্ষা গোপাল। ছবি: পিটিআই।

সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষাতেও মেয়েদের জয়জয়কার। শনিবারই পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষার ফল বেরিয়েছে। প্রথম হয়েছে অন্বেষা পাইন। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যাও ছিল বেশি। আর রবিবার সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের পরে দেখা গেল প্রথম তিনটি স্থানই মেয়েদের দখলে।

Advertisement

সকাল দশটা নাগাদ স্কুল থেকে থেকে ফোনটা পেয়েই চমকে উঠেছিলেন নয়ডার অ্যামিটি ইন্টারন্যাশনালের ছাত্রী রক্ষা গোপাল। সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯৯.৬ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন এই ছাত্রী। তা-ও আবার কলা বিভাগ থেকে! ইংরেজি এবং রাষ্ট্রবিজ্ঞানে প্রাপ্ত নম্বর ১০০! ইতিহাস এবং সাইকোলজিতে ৯৯!

ফল প্রকাশের পরে খুশির হাওয়া চণ্ডীগড়ের ভূমি সবন্ত, আদিত্য জৈন এবং মন্নত লুথরার বাড়িতেও। ৯৯.৪ শতাংশ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন বিজ্ঞানের ছাত্রী ভূমি। আর যুগ্ম ভাবে তৃতীয় হয়েছেন বাণিজ্য শাখার ছাত্র আদিত্য এবং ছাত্রী মন্নত। তাঁরা পেয়েছেন ৯৯.২ শতাংশ নম্বর। ফোনে এঁদের শুভেচ্ছা জানান মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

Advertisement

তবে গত বছরের তুলনায় এ বার সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশের হার কমেছে। গত বছর ৮৩.০৫ শতাংশ পড়ুয়া পাশ করেছিলেন। এ বার করেছেন ৮২ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন