সুস্থ নন নেতারাও, বিজেপির হল কী

অমিত শাহ ‘সোয়াইন ফ্লু’-য়ে আক্রান্ত হয়ে এইমসে ভর্তি। রবিশঙ্কর প্রসাদ সবে আজ ছাড়া পেলেন। সংগঠনের নেতা রামলালও কাল রাতে ভর্তি হয়েছেন হাসপাতালে। অরুণ জেটলিও চিকিৎসার জন্য বিদেশে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ০৪:০২
Share:

অমিত শাহ, অরুণ জেটলি এবং রবিশঙ্কর প্রসাদ ।

অমিত শাহ ‘সোয়াইন ফ্লু’-য়ে আক্রান্ত হয়ে এইমসে ভর্তি। রবিশঙ্কর প্রসাদ সবে আজ ছাড়া পেলেন। সংগঠনের নেতা রামলালও কাল রাতে ভর্তি হয়েছেন হাসপাতালে। অরুণ জেটলিও চিকিৎসার জন্য বিদেশে।

Advertisement

বিজেপির হলটা কী? রামলীলা ময়দানে দলের সম্মেলনের পরেই একের পর এক নেতা অসুস্থ হচ্ছেন! সম্মেলনের আগে রামলীলার শুদ্ধিকরণ পুজো কি ঠিক মতো হয়নি? বিপদ কাটানোর জন্য কি আবার যজ্ঞ-টজ্ঞ দরকার? ভোটের তো আর বেশি দিন দেরি নেই। তার মধ্যে এ বারে একটু আগেই হতে পারে ভোট। নেতারাই অসুস্থ হয়ে পড়লে চলবে কী করে?

অন্য দিনের তুলনায় ফাঁকা বিজেপি দফতরে আজ দিনভর এ সব কথাই ঘুরল মুখে মুখে।

Advertisement

কিছু বিজেপি নেতা একবাক্যে মানছেন, ‘‘সময়টা একেবারেই ভাল যাচ্ছে না।’’ কেন? লোকসভার আগে পাঁচ রাজ্যে হার, বিরোধীরাও একজোট হচ্ছে, রাহুল গাঁধী ‘চৌকিদার চোর’ বলে রোজ সুর চড়াচ্ছেন, কৃষকদের হাল খারাপ, অর্থনীতির চাকা ঘুরছে না, প্রধানমন্ত্রী চাকরির কোনও হদিস দিতে পারছেন না। এমনকি দলের কর্মীদেরও চাঙ্গা করতে পারছেন না! নিজেই বলছেন, ‘মোদী-হাওয়া’ বলে কিছু নেই’!

বিজেপি নেতারা অসুস্থ। এই অবস্থায় বিরোধী দল কং‌গ্রেস সংযত। গত কালই অমিত শাহ, অরুণ জেটলির দ্রুত আরোগ্য কামনা করেছে কংগ্রেস। খোদ রাহুল গাঁধী বলেছেন, জেটলির সঙ্গে রোজ লড়াই হতে পারে, কিন্তু অসুস্থতার সময় তাঁর ও পরিবারের সঙ্গে আছেন। কংগ্রেস অবশ্য আরোগ্য কামনার পাশাপাশি আর একটি ছোট কাজও করছে। ২০১৩ সালে নরেন্দ্র মোদীর একটি ভিডিয়ো প্রচার করছে। যেখানে মোদী কটাক্ষ করছেন সনিয়া গাঁধীর অসুস্থতা নিয়ে।

কিন্তু সব নেতাকে কি আর বাগে রাখা যায়? কর্নাটকে কংগ্রেস-জেডিএস ভাঙিয়ে সরকার গড়ার তালে ছিল বিজেপি। নির্দলদেরও কোটি কোটি টাকার টোপ দিয়ে ভাঙিয়ে এনে খেলা শুরু করেছিল বলে কংগ্রেসের অভিযোগ। কিন্তু বাকিদের আর টলাতে না পেরে রণে ভঙ্গ দিয়েছে। ‘অপারেশন পদ্ম’-র দ্বিতীয় ভাগ কার্যত ‘ফ্লপ’। এ প্রসঙ্গে কংগ্রেসের নেতা বি কে হরিপ্রসাদ অমিত শাহের নীতির সমালোচনা করতে গিয়ে তাঁর ‘সোয়াইন ফ্লু’ নিয়ে কুকথা বলে বসলেন। সেই বি কে হরিপ্রসাদ, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে ভোটের সময় যাঁকে মোদী বিদ্রুপ করেছিলেন, ‘কোয়ি নেহি বিকে’ বলে।

হরিপ্রসাদের কথা শুনে রে-রে করে উঠল বিজেপি, ‘‘এ কী ভাষা? এটাই রাহুল গাঁধীর মানসিকতা?’’ বিজেপি জানাল, সকলেই সুস্থ হচ্ছেন। অমিত শাহ দু’একদিনের মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পাবেন। আর কংগ্রেস সভাপতির শুভেচ্ছা পাওয়ার পরে নিউইয়র্ক থেকে রাহুল গাঁধীকে তোপ দেগে দীর্ঘ ব্লগ লিখে অরুণ জেটলি বোঝালেন, তিনি ভালই আছেন। কিন্তু খোদ গেরুয়া শিবির থেকেই যে উঠে আসছে নানা কথা। হিন্দু সেনার নেতা বিষ্ণু গুপ্তর কথায়, ‘‘ধর্মের কল বাতাসে নড়ে! যাঁরা ভগবান রামকে শুধু রাজনীতির জন্যই ব্যবহার করার পাপ করবেন, তাঁদের তো ফলভোগ করতেই হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন