Temple in Madhya Pradesh

রীতি ভেঙেছেন! মন্দির থেকে বার করে দেওয়া হল ‘রানি’কে, পরে গ্রেফতার

মন্দির সূত্রে জানা গিয়েছে, বুধবার মধ্যরাতে মন্দিরে ঢুকে জোর করে আরতি করার চেষ্টা করেন পান্নার রানি জিতেশ্বরী দেবী। এর পর গর্ভগৃহে প্রবেশ করতে গিয়ে পড়ে যান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভোপাল শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৯
Share:

মধ্যপ্রদেশের মন্দিরে ঢুকে নিয়মভঙ্গের অভিযোগ পান্নার রানির বিরুদ্ধে। ছবি: সংগৃহীত।

মন্দিরের নিয়ম ভেঙেছেন! এই অভিযোগে গ্রেফতার হলেন মধ্যপ্রদেশের পান্নার ‘রানি’। পুলিশ জানিয়েছে, জন্মাষ্টমীর দিন মন্দিরের নিয়ম ভেঙেছেন বলে তাঁকে গ্রেফতার করা হয়েছে শুক্রবার। যদিও রানির দাবি, দুর্নীতি নিয়ে সরব হয়েছেন বলেই তাঁকে জেল যেতে হয়েছে।

Advertisement

প্রতি বছর জন্মাষ্টমীর দিন মধ্যরাতে মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলের যুগলকিশোর মন্দিরে ধুমধাম করে কৃষ্ণের জন্মতিথি পালন করা হয়। এই বুন্দেলখণ্ডের মধ্যেই রয়েছে পান্না জেলা। মন্দির সূত্রে জানা গিয়েছে, বুধবার মধ্যরাতে মন্দিরে ঢুকে জোর করে আরতি করার চেষ্টা করেন পান্নার রানি জিতেশ্বরী দেবী। এর পর গর্ভগৃহে প্রবেশ করতে গিয়ে পড়ে যান তিনি।

তার পরেই শুরু হয় বচসা। পরিস্থিতি সামাল দিতে মন্দিরে এসে পৌঁছয় পুলিশ। জিতেশ্বরীকে মন্দির থেকে বেরিয়ে যেতে বলে পুলিশ। তিনি যদিও মন্দির ছাড়বেন না বলে জানিয়ে দেন। ঘটনার একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গিয়েছে, পুলিশ এবং মন্দির কর্তৃপক্ষের সঙ্গে বচসা করছেন তিনি। যদিও এই ভিডিয়োর সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি। সেই সময় মন্দিরে উপস্থিত অন্য ভক্তদের দাবি, মত্ত অবস্থায় ছিলেন রানি জিতেশ্বরী। অভিযোগ, এর পরেই জিতেশ্বরীকে জোর করে মন্দির থেকে বার করে দেয় পুলিশ।

Advertisement

পান্না পুলিশের সুপার সাই কৃষ্ণ এস থোটা জানিয়েছেন, রীতি মেনে রাজপরিবারের পুরুষেরাই জন্মাষ্টমী তিথিতে মন্দিরে ঝাড়ু দেন। একে বলে ‘চানওয়ার’। জিতেশ্বরীর ছেলে আসেননি। তাঁর পরিবর্তে তিনি নিজেই ওই রীতি পালন করতে যান। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। শুক্রবার গ্রেফতার হয়েছেন তিনি। জিতেশ্বরী দাবি করেছেন, মধ্যপ্রদেশ সরকারের ৬৫ হাজার কোটি টাকার দুর্নীতির কথা নিয়ে সরব হয়েছেন বলেই এই গ্রেফতারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন