National News

‘শবরীমালায় ঢুকলে মহিলাদের দু’ভাগে চিরে ফেলা উচিত’

এক জন অভিনেতার মুখ থেকে মহিলাদের সম্পর্কে এমন মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়ে গিয়েছে নানা মহলে। কেউ কেউ প্রশ্ন তুলেছেন, সুপ্রিম কোর্ট যেখানে ওই মন্দিরে মহিলাদের প্রবেশের স্বপক্ষে রায় দিয়েছে, তার পরেও এমন মন্তব্য কী ভাবে করতে পারলেন অভিনেতা?

Advertisement

সংবাদ সংস্থা

কোল্লাম শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ১১:১৯
Share:

মালায়লম অভিনেতা কোল্লাম তুলসি। ছবি: সৌজন্য এএনআই টুইটার।

শবরীমালা নিয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না। এ বার সেই বিতর্ক আরও উস্কে দিলেন মালয়ালম অভিনেতা কোল্লাম তুলসি। শুক্রবারে শবরীমালা নিয়ে তাঁর মন্তব্য যেন সব কিছুকে ছাপিয়ে গিয়েছে।

Advertisement

কেরলের কোল্লাম শহরে একটি জনসভায় গিয়েছিলেন তুলসি। সেখানে তিনি বলেন, “যে সব মহিলা শবরীমালা মন্দিরে আসবে তাঁদের মাঝখান থেকে দু’ভাগে চিরে ফেলা উচিত।” শুধু এ কথা বলেই থামেননি তিনি। কেন্দ্র ও রাজ্য সরকারের সমালোচনা করে আরও এক ধাপ এগিয়ে বলেন, “চিরে ফেলা দু’ভাগের এক ভাগ পাঠিয়ে দেওয়া উচিত দিল্লিতে। আর বাকি অর্ধেক ছুড়ে ফেলা উচিত মুখ্যমন্ত্রীর বাড়িতে।”

এক জন অভিনেতার মুখ থেকে মহিলাদের সম্পর্কে এমন মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়ে গিয়েছে নানা মহলে। কেউ কেউ প্রশ্ন তুলেছেন, সুপ্রিম কোর্ট যেখানে ওই মন্দিরে মহিলাদের প্রবেশের স্বপক্ষে রায় দিয়েছে, তার পরেও এমন মন্তব্য কী ভাবে করতে পারলেন অভিনেতা? শবরীমালা নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে যে সে রাজ্যের সকলে স্বাগত জানিয়েছেন এমনটা নয়। আদালতের রায়ের তীব্র প্রতিবাদও করেছেন সাধারণ মানুষের একাংশ থেকে বিভিন্ন রাজনৈতিক দল।

Advertisement

শবরীমালা মন্দির। ফাইল চিত্র।

আরও পড়ুন: রাফালে রবি-শরণে মোদী! হাসছে কংগ্রেস

৫৩ বছরের প্রাচীন রীতি অনুযায়ী, শবরীমালায় ১০ থেকে ৫০ বছরের কোনও মহিলা প্রবেশ করতে পারতেন না। তাঁরা ‘অশুদ্ধ’। সেই রীতি বন্ধের বিরুদ্ধে রাজ্যবাসীর একটা অংশ থেকে দীর্ঘ দিন ধরেই একটা প্রতিবাদ হয়ে আসছিল। মন্দিরের প্রাচীন রীতিকে চ্যালেঞ্জ জানিয়ে সেখানে মহিলাদের প্রবেশ করতে দেওয়ার আবেদন জানিয়ে বেশ কয়েকটি মামলা দায়ের হয়। মামলাটি সুপ্রিম কোর্টে ওঠে। ২৮ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট রায় দেয়, ধর্মাচরণে সবার সমানাধিকার রয়েছে। নারী, পুরুষ নির্বিশেষে সব মন্দিরে ঢোকার ক্ষেত্রে সবার সমানাধিকার রয়েছে। ধর্মাচরণের ক্ষেত্রে কোনও বৈষম্য চলে না। শীর্ষ আদালতের এই রায়ের পরই মহিলাদের জন্য শবরীমালার প্রবেশদ্বার উন্মুক্ত হয়ে যায়। ধর্মীয় রীতিনীতির উপর আঘাত হানা হচ্ছে এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে সরব হয়েছেন রাজ্যের অনেকেই। তাঁদের মধ্যেই এক জন এই মালায়লম অভিনেতা কোল্লাম তুলসি।

আরও পড়ুন: আকাশে যাত্রী সুরক্ষায় ভারতকে টেক্কা বাংলাদেশের

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন