Wrestler

দিল্লিতে ‘দঙ্গল’! নতুন সংসদ ভবন অভিযানের পথে কুস্তিগিরেরা আটক, কড়া পাহারা দিল্লি সীমানায়

বিক্ষোভ মোকাবিলায় প্রস্তুত ছিল পুলিশ। গোটা দিল্লি কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। জায়গায় জায়গায় রয়েছে ব্যারিকেড। গাড়ি আটকে চেকিং চলছে। মধ্য দিল্লিতে মোতায়েন রয়েছেন হাজার হাজার পুলিশকর্মী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১২:৫৯
Share:

দিল্লিতে বিক্ষোভকারী কুস্তিগিরকে আটক করে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: টুইটার।

নতুন সংসদ ভবনের সামনে বিক্ষোভ দেখানোর কর্মসূচি ঘোষণা করেছিলেন কুস্তিগিরেরা। তার আগে যন্তরমন্তরে পুলিশের সঙ্গে বচসা শুরু হয় বিক্ষোভকারীদের। তার জেরে আটক হলেন বিনেশ ফোগত, সাক্ষী মালিক, বজরং পুনিয়া-সহ কয়েক জন কুস্তিগির। ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহকে গ্রেফতারের দাবিতে বেশ কিছু দিন ধরে ধর্না দিচ্ছেন তাঁরা। কুস্তিগিরদের আটকের ঘটনার নিন্দা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটারে লিখেছেন, ‘‘দিল্লি পুলিশ যে ভাবে সাক্ষী মালিক, বিনেশ ফোগত এবং অন্য কুস্তিগিরদের টানাহেঁচড়া করল, তাকে ধিক্কার জানাই। আমাদের চ্যাম্পিয়নদের সঙ্গে এই ব্যবহার লজ্জাজনক। গণতন্ত্রের ভিত্তি সহিষ্ণুতা। স্বৈরাচার অসহিষ্ণুতার জন্ম দেয়। আমি আটকদের মুক্তির দাবি জানাচ্ছি। কুস্তিগিরদের পাশে রয়েছি।’’

Advertisement

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। যদিও কেন্দ্রীয় শাসকদল বিজেপির সাংসদ ব্রিজভূষণ অভিযোগ অস্বীকার করেছেন। তাঁকে সরানোর দাবিতে গত মাস থেকে দিল্লির যন্তর মন্তরে আন্দোলন করে চলেছেন ক্রীড়াবিদেরা। তাঁরা আগেই জানিয়ে দিয়েছিলেন, রবিবার উদ্বোধনের দিন নতুন সংসদ ভবনের সামনে বিক্ষোভ দেখাবেন। ‘মহিলা মহাপঞ্চায়েত’ কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। রবিবার সকালে কুস্তিগির বিনেশ অভিযোগ করেন, প্রতিবাদী কুস্তিগিরদের সমর্থনে জড়ো হওয়া মানুষ জনকে আটক করছে পুলিশ। টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করে তিনি জানান, দেশ মনে রাখবে, নতুন সংসদ ভবন যখন উদ্বোধন হচ্ছিল, তখন কী ভাবে অধিকারের জন্য মহিলাদের লড়াই দমন করা হয়েছিল।

বিক্ষোভ মোকাবিলায় আগে থেকে প্রস্তুত ছিল পুলিশও। গোটা দিল্লি কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। জায়গায় জায়গায় রয়েছে ব্যারিকেড। গাড়ি আটকে চেকিং চলছে। মধ্য দিল্লিতে মোতায়েন রয়েছেন হাজার হাজার পুলিশকর্মী। দিল্লি মেট্রোর কেন্দ্রীয় সচিবালয় এবং উদ্যোগ ভবন স্টেশনের সমস্ত প্রবেশ এবং প্রস্থান পথ বন্ধ রাখা হয়। কুস্তিগিরদের কর্মসূচির অনুমোদন আগেই খারিজ করেছে পুলিশ। তার পরেও কুস্তিগিরেরা নতুন সংসদ ভবনের সামনে বিক্ষোভ দেখাতে গেলে গোল বাধে। দিল্লির বিশেষ পুলিশ কমিশনার (আইনশৃঙ্খলা) দীপেন্দ্র পাঠক বলেন, ‘‘আমরা ক্রীড়াবিদদের সম্মান করি। কিন্তু নতুন সংসদ ভবন উদ্বোধনে কোনও বিশৃঙ্খলা হতে দিতে পারি না।’’

Advertisement

বিক্ষোভকারী কুস্তিগিরদের আটক করে বাসে তুলেছে পুলিশ। ছবি: টুইটার।

অন্য দিকে, কুস্তিগিরদের পাশে থাকার বার্তা দিয়েছেন কৃষক নেতা রাকেশ টিকাইত। তিনি ঘোষণা করেছেন, দিল্লির গাজিপুর সীমান্তে জড়ো হচ্ছেন হাজার হাজার কৃষক। তার পর বিভিন্ন সীমানা দিয়ে দিল্লিতে প্রবেশের চেষ্টা করবেন। পুলিশ আগেভাগে প্রস্তুত রয়েছে। এক আধিকারিক জানিয়েছেন, সীমানায় কড়া প্রহরা থাকছে। প্রত্যেকটি গাড়ি চেক করে প্রবেশ করানো হবে। দিল্লি পুরসভাকে অস্থায়ী জেল তৈরির জন্য অনুরোধ জানিয়েছে পুলিশ। পুরনো বাওয়ানায় পুরসভা চালিত প্রাথমিক স্কুলে সেই জেল তৈরি করতে চাইছে পুলিশ। সে জন্য পুরসভার অনুমতি চেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন