National News

‘অযোধ্যায় রামমন্দির ছিল, আছে, থাকবে’, ভোটের আগে যোগীর মুখে ফের রাম নাম

যোগী বলেন, ‘‘অযোধ্যায় রামমন্দির ছিল, আছে, থাকবে। তবে সংবিধান ও আইন মেনেই সব করা হবে। অযোধ্যার মানুষ এবং হিন্দু সংগঠনগুলি আমাদের সঙ্গে আছেন।’’

Advertisement

সংবাদ সংস্থা

অযোধ্যা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮ ১৫:৩৭
Share:

মঙ্গলবার অযোধ্যায় একটি অনুষ্ঠানে যোগী আদিত্যনাথ। ছবি: পিটিআই

লোকসভা ভোটের মুখে হিন্দুত্বের রাজনীতির উত্তাপ বাড়িয়েই চলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মঙ্গলবারই ফৈজাবাদের নাম পাল্টে অযোধ্যা করার কথা ঘোষণা করেছেন। ২৪ ঘণ্টা না কাটতেইবুধবার ফের জানালেন, অযোধ্যায় রামের বিশালাকার মূর্তি তৈরি হবে।

Advertisement

মূর্তি বসানোর জন্য সম্ভাব্য দু’টি জায়গাও এদিন পরিদর্শন করেন আদিত্যনাথ। কট্টরপন্থীদের রামমন্দির তৈরির জিগিরে সুর মিলিয়ে তিনি মন্তব্য করেছেন, ‘‘রাম মন্দির থা, হ্যায় অউর রহেগা।’’

অযোধ্যায় চলছে তিন দিনের দেওয়ালি উৎসব। তাতে মঙ্গলবারই যোগ দিয়েছেন যোগী। সেখানে এদিন একাধিক মন্দিরে প্রার্থনায় যোগ দেন তিনি। যান বিতর্কিত রাম জন্মভূমিতেও। রাম-মূর্তির জন্য সম্ভাব্য দু’টি জমিও পরিদর্শন করেন তিনি। এই সব কর্মসূচির ফাঁকেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জানান, ‘‘অযোধ্যায় বিশাল একটি রামমূর্তি তৈরি করা হবে, যা পর্যটনের কেন্দ্রস্থল হিসাবে গড়ে উঠবে। তবে মূর্তি মন্দিরের ভিতরে রাখা থাকবে। এই মূর্তিই হবে অযোধ্যার পরিচয়বাহক। জমি নির্ধারিত হওয়ার পর সবিস্তার পরিকল্পনা তৈরি করা হবে।’’ তবে মূর্তির উচ্চতা বা আকার সম্পর্কে সবিস্তারে আর কিছু বলতে চাননি যোগী। শুধু ইঙ্গিত দিয়েছেন, গুজরাতে পটেল মূর্তির মতোই এই রামও হবেন বিশালাকার।

Advertisement

আরও পড়ুন: ভারতকে ছাড় আমেরিকার, ইরানের চাবাহারে নিজস্ব গতিতেই বন্দর বানাবে নয়াদিল্লি

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলা ওঠার পর থেকেই ফের রামমন্দির তৈরির দাবি জোরালো করেছে কট্টর হিন্দুত্ববাদীরা। এদিন সেই সংক্রান্ত প্রশ্নও করেন সাংবাদিকরা। জবাবে যোগী বলেন, ‘‘অযোধ্যায় রামমন্দির ছিল, আছে, থাকবে। তবে সংবিধান ও আইন মেনেই সব করা হবে। অযোধ্যার মানুষ এবং হিন্দু সংগঠনগুলি আমাদের সঙ্গে আছেন।’’

অন্য দিকে, উত্তরপ্রদেশ সরকার সূত্রে খবর, ইতিমধ্যেই বেশ কয়েকটি বেসরকারি সংস্থার সঙ্গে রামের মূর্তি তৈরি নিয়ে আলোচনা চলছে। কয়েকটি সংস্থা রামমূর্তির সম্ভাব্য প্রেজেন্টেশনও দিয়েছে। তবে সরকারি তরফে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। এমনও গুঞ্জন ছড়িয়েছে, রামের মূর্তি হবে ১৫০ ফুট উঁচু। সেটি স্থাপন করা হবে ৫০ মিটার উঁচু বেদির উপর।

আরও পড়ুন: মহেন্দ্র কর্মার স্মৃতি বয়ে বেড়াচ্ছে হিংসাদীর্ণ দন্তেওয়াড়া

অযোধ্যায় সুবিশাল রামের মূর্তি গড়ার ইচ্ছে গতবছরেই প্রকাশ করেছিল উত্তরপ্রদেশ সরকার। তারপর অবশ্য আর এ নিয়ে তেমন উচ্চবাচ্য শোনা যায়নি। কিন্তু গত এক বছরে পরিস্থিতি অনেক পাল্টেছে। উত্তরপ্রদেশেই বিরোধী জোটের কাছে ফুলপুর, গোরক্ষপুর ও কৈরানার উপনির্বাচনে বিজেপি হেরে গিয়েছে। মঙ্গলবার কর্নাটকেও উপনির্বাচনে কংগ্রেস-জেডিএস-এর কাছে কার্যত ধরাশায়ী গেরুয়া ব্রিগেড। দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। দেশ জুড়েই কেন্দ্রবিরোধী হাওয়া জোরদার। রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, এই পরিস্থিতিতে ফের হিন্দুত্ব তথা রাম-রাজনীতির পালে হাওয়া দিয়েই ফের ভোট বৈতরণী পার হতে চাইছে পদ্ম শিবির।

তবে উত্তরপ্রদেশ জুড়ে জল্পনা ছিল, মঙ্গলবারই রামের মূর্তি তৈরির ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী যোগী। কিন্তু দেওয়ালির আগের দিন সন্ধ্যায় তিনি ফৈজাবাদ জেলার নাম পরিবর্তন করে অযোধ্যা জেলা করার কথা বলেন। পাশাপাশি জানান, একটি বিমানবন্দর তৈরি করে তার নাম রাখা হবে রামের নামে। রামায়ণে রামের বাবা রাজা দশরথের নামে একটি মেডিক্যাল কলেজ তৈরির ঘোষণাও করেন যোগী।

ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন