Atiq Ahmed

নিহত আতিকের ‘বেআইনি’ জমিতে আবাস যোজনার বাড়ি যোগীর, ঘর পেল ৭৬টি পরিবার

নিহত আতিক এবং তাঁর সহযোগীদের দখল করে থাকা প্রায় ১,৭৩১ স্কোয়ার মিটার জমি কয়েক বছর আগে পুনরুদ্ধার করেছিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

প্রয়াগরাজ শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৭:১৬
Share:

বাঁদিক থেকে, উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী যোগী আদিত্য়নাথ এবং নিহত প্রাক্তন সাংসদ আতিক আহমেদ।

উত্তরপ্রদেশ পুলিশের হেফাজতে নিহত প্রাক্তন সাংসদ আতিক আহমেদের ‘বেআইনি জমি’ পুনরুদ্ধার করে প্রধানমন্ত্রী আবাস যোজনার আবাসন বানিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। প্রয়াগরাজের লুকারগঞ্জ এলাকার সেই আবাসনের ফ্ল্যাটগুলি শুক্রবার ৭৬টি গৃহহীন পরিবারের হাতে তুলে দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Advertisement

নিহত আতিক এবং তাঁর সহযোগীদের দখল করে থাকা প্রায় ১,৭৩১ স্কোয়ার মিটার জমি কয়েক বছর আগে পুনরুদ্ধার করেছিল উত্তরপ্রদেশ সরকার। ২০২১ সালে ওই জমিতে আবাসন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন যোগী। দু’ব্লকের আবাসনে ৪১ বর্গমিটারের দু’কামরার ফ্ল্যাটগুলি তৈরি করা হয়েছে। লটারির মাধ্যমে বেছে নেওয়া পরিবারগুলির হাতে শুক্রবার সেই ফ্ল্যাটের চাবি তুলে দেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

ফুলপুরের সাংসদ এবং প্রয়াগরাজের বিধায়ক থাকার সময় ওই জমি অবৈধ ভাবে আতিক দখল করেছিলেন বলে উত্তরপ্রদেশের বিজেপি সরকারের অভিযোগ। রাজু পাল এবং উমেশ পাল হত্যাকাণ্ডে অভিযুক্ত আতিক এবং তাঁর ভাই আশরফকে গত এপ্রিলে গুজরাতের জেল থেকে উত্তরপ্রদেশে আনা হয়েছিল। গত ১৫ এপ্রিল রাতে প্রয়াগরাজের হাসপাতালে স্বাস্থ্যপরীক্ষার জন্য নিয়ে যাওয়ার সময় তিন বন্দুকবাজের হামলায় নিহত হন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন