National

‘তুমি বলেছিলে, শিনা হঠাৎ উধাও হয়ে যেতে পারে’, পিটারকে ফোনে রাহুল

রাহুল: শিনা (বোরা) কেমন আছে? পিটার: কেন ভাবছ এ সব? এমন তো হতেই পারে শিনা এক দিন হঠাৎ করে উধাও হয়ে গেল! এ সব নিয়ে ভেব না। ভুলে যাও এ সব।...

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৬ ১৯:১৫
Share:

চার চরিত্র, এক ফ্রেমে!

‘রাহুল: এক বছর আগে বা ওই রকম একটা সময়ে তুমি (পিটার মুখোপাধ্যায়) আমাকে বলেছিলে, শিনা বোরা এক দিন হঠাৎ টুক করে উধাও হয়ে যেতেই পারে! মনে পড়ছে? মনে করে দেখো। বলেছিলে, তখন কী হবে?

Advertisement

পিটার: তাই? বলেছিলাম বুঝি?

রাহুল: হুমমম...

Advertisement

পিটার: না না। তুমি ভুল বুঝেছ। আমি বলতে চেয়েছিলাম, ও (শিনা বোরা) যদি হঠাৎ তেমন কিছু (সম্ভবত আত্মহত্যারই ইঙ্গিত দিতে চেয়েছিলেন) করবে বলে ঠিক করে ফেলে!’

বাবা পিটার মুখোপাধ্যায়ের সঙ্গে টেলিফোনে এই কথোপকথন হয়েছিল তাঁর প্রথম পক্ষের ছেলে রাহুল মুখোপাধ্যায়ের। রাহুলের সঙ্গে প্রেম রীতিমতো জমে উঠেছিল পিটারের স্ত্রী ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের প্রথম পক্ষের কন্যা শিনা বোরার। বাবার সঙ্গে টেলিফোনে সেই কথোপকথন রেকর্ড করেছিলেন রাহুল। সেই রেকর্ডেড টেলি-কথোপকথন তাদের হাতে এসেছে বলে সিবিআইয়ের দাবি।

টেলিফোনে বাবা ও ছেলের সেই কথোপকথন বচসা পর্যন্ত গড়িয়েছিল।

তার ঠিক এক বছর আগেও পিটার আর রাহুলের কথোপকথন হয়েছিল টেলিফোনে। প্রসঙ্গ সেই শিনা বোরাই। সেই সময় সদ্যই রাহুলের জীবন থেকে হঠাৎ করে উধাও হয়ে গিয়েছেন তাঁর প্রেমিকা শিনা বোরা। শিনার খোঁজখবর নিতে তাঁর প্রেমিকার মোবাইল নম্বরেই ফোন করেছিলেন রাহুল। সেই ফোনটা ধরেছিলেন রাহুলের সৎ মা ইন্দ্রাণী মুখোপাধ্যায়। রাহুল শিনার প্রসঙ্গ তুলতেই মোবাইলটা ইন্দ্রাণী ধরিয়ে দেন পিটারকে। সিবিআই সেই কথোপকথনের যে অংশটি সামনে এনেছে, তা এখানে তুলে ধরা হল‘রাহুল: শিনা (বোরা) কেমন আছে?

পিটার: কেন ভাবছ এ সব? এমন তো হতেই পারে শিনা এক দিন হঠাৎ করে উধাও হয়ে গেল! এ সব নিয়ে ভেব না। ভুলে যাও এ সব।

রাহুল: আমি এক বারও জানতে চাইনি ও (শিনা বোরা) কোথায় আছে। জানতে চাই, ও কেমন আছে? সুস্থ আছে তো?

পিটার: তোমার ওকে ভুলে যাওয়া উচিত।

রাহুল: না না। আমার সময় নষ্ট কোর না। শুধু বল, ও কেমন আছে?’

এর পরেই সম্ভবত পিটারের হাত থেকে মোবাইল ফোনটা কেড়ে নিয়েছিলেন ইন্দ্রাণী। আর সেটা কেড়ে নিয়ে তখন ইন্দ্রাণীই রাহুলকে বলেন, ‘‘ও (শিনা বোরা) পড়াশুনো করতে আমেরিকায় গিয়েছে। ভালই আছে। তুমি ওকে ভুলে যাও।’’

এক বছর আগে আর পরে, দু’বারই বাবা পিটারের সঙ্গে টেলিফোনে তাঁর সেই কথোপকথন রাহুল রেকর্ড করে রেখেছিলেন বলে সিবিআই জানিয়েছে। সিবিআইযের বক্তব্য, ওই কথোপকথনেই ইঙ্গিত মিলছে, শিনা বোরা হত্যাকাণ্ড সম্পর্কে পিটার কিছুই জানতেন না বলে তাঁর কৌঁসুলি আদালতে যা জানিয়েছেন, তা পুরোপুরি সঠিক নয়। ওই রেকর্ডেড টেলি-কথোপকথনের ভিত্তিতে পিটার মুখোপাধ্যায়ের বিরুদ্ধে দ্বিতীয় চার্জশিট আদালতে পেশ করতে চলেছে সিবিআই। রাহুলের সন্দেহ, তাঁর বাবা পিটার আর সৎ মা ইন্দ্রাণীর চক্রান্তেই খুন হয়েছেন শিনা বোরা। পিটার ও রাহুলের টেলি-কথোপকথনের ১৮টি রেকর্ডেড অডিও টেপ রাহুল সিবিআইয়ের হাতে তুলে দিয়েছেন। আনন্দবাজার পত্রিকা অবশ্য সেই রেকর্ডেড অডিও টেপের সত্যতা যাচাই করে দেখেনি।

আরও পড়ুন- ক্ষুধার্ত, অর্ধমৃত দুই শিশুকে বাড়িতে তালা দিয়ে চলে গেল বাবা-মা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন