Crime

ব্যাঙ্কের ভুয়ো শাখা খুলতে গিয়ে ধৃত তরুণ

ব্যাঙ্কের এক গ্রাহকের মাধ্যমেই ওই তরুণের ‘কীর্তির’ খবর তাঁর কানে এসেছিল বলে পুলিশকে জানিয়েছেন অভিযোগকারী।

Advertisement

সংবাদ সংস্থা 

চেন্নাই শেষ আপডেট: ১৩ জুলাই ২০২০ ০৪:৩৮
Share:

প্রতীকী ছবি।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই)-র ভুয়ো শাখা খোলার চেষ্টার অভিযোগে ১৯ বছরের এক তরুণকে গ্রেফতার করল তামিলনাড়ুর পানরুটি এলাকার পুলিশ। পুলিশ জানায়, ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নামে ভুয়ো শিলমোহর, চালান, টাকা গোনার যন্ত্র-সহ ব্যাঙ্ক পরিচালনায় প্রয়োজন প্রায় যাবতীয় সরঞ্জাম বাড়িতে জড়ো করে ফেলেছিল ওই তরুণ! নিজের বাড়ির উপরতলাতেই ওই ‘ভুয়ো শাখা’ খোলার তোড়জোড় শুরু করেছিল সে।

Advertisement

এসবিআই-এর পানরুটি শাখার ম্যানেজারের অভিযোগের ভিত্তিতে ওই তরুণের বাড়িতে হানা দেয় পুলিশ। জিজ্ঞাসাবাদের পরে জালিয়াতি এবং শিলমোহর নকলের দায়ে ওই তরুণকে গ্রেফতার করা হয়। ব্যাঙ্কের এক গ্রাহকের মাধ্যমেই ওই তরুণের ‘কীর্তির’ খবর তাঁর কানে এসেছিল বলে পুলিশকে জানিয়েছেন অভিযোগকারী। যে ছাপাখানা থেকে ব্যাঙ্কের ভুয়ো চালান প্রিন্ট করিয়েছিল ওই তরুণ, তার মালিককেও হেফাজতে নিয়েছিল পুলিশ। যদিও ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হলে দুই অভিযুক্তকেই জামিন দেওয়া হয়।

অভিযুক্ত তরুণের প্রয়াত বাবা স্টেট ব্যাঙ্কেরই অবসরপ্রাপ্ত কর্মী ছিলেন। বেশ কিছু কাল আগে একই ব্যাঙ্ক থেকে অবসর নিয়েছিলেন তার মা-ও। যদিও ওই মহিলা এখন আর তেমন চলাফেরা করতে পারেন না। ফলে একই বাড়িতে থাকলেও ছেলের এই কীর্তির কথা তিনি ঘুণাক্ষরেও টের পাননি বলে জেনেছেন তদন্তকারীরা।

Advertisement

তদন্তে উঠে এসেছে, বরাবরই ব্যাঙ্কে কাজ করার ইচ্ছে ছিল ওই তরুণের। বাবা-মা দু’জনেই ব্যাঙ্কে কর্মরত হওয়ায় ব্যাঙ্কের কাজকর্ম সম্পর্কে তার ভালই জ্ঞান ছিল। যদিও অভিযুক্তের অনেক কথাই তদন্তকারীদের বোধগম্য হচ্ছিল না বলে জানিয়েছেন তাঁরা। এক ইনস্পেক্টরের কথায়, ‘‘ছেলেটি খুব শান্ত ভাবেই আমাদের বলে যে সে নাকি মুম্বই থেকে অনুমোদনপত্র পাওয়ার অপেক্ষায় ছিল। এমনকি কিছুদিন বাদে সাইনবোর্ডও লাগাতে চলেছিল!’’ তদন্তকারীরা আরও জেনেছেন, বাবার মৃত্যুর সূত্রে এসবিআই-এ চাকরির চেষ্টাও করেছিল ওই তরুণ। যদিও তা হয়ে ওঠেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন