Zydus Cadilla

Zydus Cadila: ৫-১২ বছর বয়সিদের জন্য টিকা আনার প্রস্তুতি শুরু জাইডাস ক্যাডিলা-র

জাইকোভ-ডি হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৭:৪৬
Share:

ফাইল চিত্র।

৫ থেকে ১২ বছর বয়সিদের জন্য কোভিড টিকা ‘জাইকোভ-ডি’র পরীক্ষামূলক প্রয়োগের প্রস্তুতি শুরু করেছে আমদাবাদের জাইডাস ক্যাডিলা সংস্থা। জাইকোভ-ডি হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা।

Advertisement

১২-১৮ বছর বয়সিদের জন্য ইতিমধ্যেই টিকা প্রস্তুত করে ফেলেছে জাইডাস। সেই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। সংস্থাটি আশা প্রকাশ করেছে, জুনের শেষে অথবা জুলাইয়ে জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্রের জন্য দেশের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই-এর কাছ থেকে অনুমোদন পাবে। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করা হয়েছে বলে জাইডাস সূত্রে খবর।

সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শরভিল পটেল এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বলেছেন, “টিকার পরীক্ষামূলক প্রয়োগে ভাল ফল এসেছে। টিকা কতটা নিরাপদ, এই বিষয়টি যদি ঠিক থাকে, তা হলে ১২-১৮ বছর বয়সিদের টিকা দেওয়ার জন্য অনুমোদন পেয়ে যাব আমরা।”

Advertisement

শরভিল দাবি করেছেন, পরীক্ষামূলক প্রয়োগে তাঁদের তৈরি টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ধরা পড়েনি। যা একটা সদর্থক বিষয়। তা ছাড়া তাঁদের সংস্থার টিকার আরও একটা সুবিধা হল যে এতে সূচ ফোটানোর কোনও প্রয়োজন পড়বে না।

কোভিড চিকিৎসার জন্য মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল নিয়েও কাজ করছে জাইডাস। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে ডিসিজিআই-এর কাছে অনুমতি চেয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন