Coronavirus in India

Covid-19 Vaccine: ছাড়পত্র পেল জাইডাস ক্যাডিলার জাইকোভ ডি, ১২-১৮ বছর বয়সিদের প্রথম টিকা ভারতে

গত ১ জুলাই জাইকোভ-ডি ব্যবহারের অনুমোদন চেয়ে ‘ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া-র কাছে আবেদন করেছিল টিকা নির্মাতা সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ২১:৪৫
Share:

প্রতীকী ছবি।

জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা জাইকোভ ডি-কে জরুরি ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র দিল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে এই খবর জানা গিয়েছে। কেন্দ্রের সবুজ সঙ্কেত পাওয়ার ১২ থেকে ১৮ বছর বয়সিদের এই টিকা দেওয়া হবে। সে ক্ষেত্রে এ দেশে জাইকোভ ডি-ই হবে প্রথম টিকা, যা ওই বয়সিদের টিকাকরণে ব্যবহৃত হবে।

স্বাস্থ্য মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন, ‘সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন’ (সিডিএসসিও)-র টিকা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি টিকা নির্মাতা সংস্থাকে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে মানবদেহে পরীক্ষা (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) সংক্রান্ত বিস্তারিত নথিপত্র জমা দিতে বলেছে। জাইকোভ ডি-র মাধ্যমে টিকাকরণ সম্পূর্ণ করতে হলে মোট তিনটি টিকা নিতে হবে। তবে প্লাজমিড-ডিএনএ প্রযুক্তি নির্ভর জাইকোভ ডি-কে ভবিষ্যতে দু’টি টিকায় পরিণত করার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন জাইডাস ক্যাডিলা কর্তৃপক্ষ।

Advertisement

গত ১ জুলাই জরুরি ভিত্তিতে জাইকোভ-ডি ব্যবহারের অনুমোদন চেয়ে ‘ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’ (ডিসিজিআই)-র কাছে আবেদন করেছিল টিকা নির্মাতা সংস্থা ‘ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড’। গুজরাতের ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছিল, বিভিন্ন বয়সের ২৮ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে। তার মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সিরাও রয়েছে। সাফল্যের হার ৬৬.৬ শতাংশ বলেও দাবি করেছিল টিকা নির্মাতা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন