অসমে প্রথম পর্যায়ের ভোটে লড়বেন কোটিপতি প্রার্থীরাও

অসমে প্রথম পর্যায়ের ভোটের জন্য মনোনয়ন পত্র জমা দিলেন ৫৬ জন প্রার্থী। তাঁদের মধ্যে রয়েছেন কোটিপতি নেতা, নেত্রীও। নির্বাচন কমিশন সূত্রের খবর, তেজপুরে ১১ জন, কলিয়াবরে ১৩ জন, যোরহাটে ১০ জন, ডিব্রুগড়ে ৮ জন ও লখিমপুরে ১৪ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ২৪ মার্চ।

Advertisement

রাজীবাক্ষ রক্ষিত

গুয়াহাটি শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৪ ০৪:১৭
Share:

অসমে প্রথম পর্যায়ের ভোটের জন্য মনোনয়ন পত্র জমা দিলেন ৫৬ জন প্রার্থী। তাঁদের মধ্যে রয়েছেন কোটিপতি নেতা, নেত্রীও।

Advertisement

নির্বাচন কমিশন সূত্রের খবর, তেজপুরে ১১ জন, কলিয়াবরে ১৩ জন, যোরহাটে ১০ জন, ডিব্রুগড়ে ৮ জন ও লখিমপুরে ১৪ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ২৪ মার্চ।

কমিশনে দাখিল হলফনামার ভিত্তিতে জানা গিয়েছে, অসমে প্রথম পর্যায়ের ভোটে লড়তে নামা প্রার্থীদের অনেকেই কোটিপতি। দু’জন কেন্দ্রীয় মন্ত্রী, রানি নরহ এবং পবন সিংহ ঘাটোয়ারের সম্পত্তির পরিমাণ যথাক্রমে ৬ কোটি ৪৩ লক্ষ এবং ১ কোটি ৫৯ লক্ষ টাকা। লালুক, বেতকুচি, গণেশগুড়ি, বগীনদী ও দিল্লির নিজামুদ্দিন এলাকায় বিলাসবহুল ফ্ল্যাট, বাড়ি রয়েছে রানির। তাঁর স্বামী, প্রাক্তন মন্ত্রী ভরত নরহেরও দিল্লিতে একটি বাড়ি রয়েছে। যার বর্তমান বাজার দর ১ কোটি ৭৩ লক্ষ টাকা। কমিশন সূত্রে জানা গিয়েছে, পবন সিংহ ও তাঁর বিধায়ক স্ত্রী জীবনতারা ঘাটোয়ারের শিবসাগর, তিনিসুকিয়া, গুয়াহাটি এবং দিল্লিতে কয়েকটি ফ্ল্যাট, বাড়ি, কৃষি জমি ও চা বাগান রয়েছে।

Advertisement

এ দিকে, ২০০৯ সালে লোকসভার মনোনয়ন দাখিলের সময় কংগ্রেস নেতা মণিকুমার সুব্বার জন্ম তারিখ নিয়ে বিতর্ক তৈরি হওয়ায়, এ বারের হলফনামায় তিনি জন্মের তারিখ উল্লেখ করেননি। শুধু তাঁর বয়স ৫৬ বছর বলে জানিয়েছেন। কয়েক কোটি টাকার মালিক সুব্বার অলঙ্কারের বাজার দর বর্তমানে ১ কোটি ৫৪ লক্ষ ৩৪ হাজার টাকা। তাঁর দুই স্ত্রীর গয়নার বাজার দর ১ কোটি ৭৭ লক্ষ ৮৯ হাজার টাকা। বিভিন্ন সংস্থায় কোটি-কোটি টাকার শেয়ার থাকা সুব্বা জমির হিসেবে অনেককে পিছনে ফেলেছেন।

কমিশনে দাখিল হলফনামায় জানানো হয়েছে, সুব্বা ও তাঁর পরিবারের লোকেদের নামে হরিয়ানার গুরগাঁওয়ের দু’টি জায়গায় ২৪ একর ও ৭ বিঘা, মেহরলিতে আড়াই একর, অসমের ঢেকিয়াজুলিতে ১৬ বিঘা, বিশ্বনাথ চারিয়ালিতে ৪ বিঘা, তিনিসুকিয়ায় ৯ কাটা, গুয়াহাটিতে ২ কাঠা, পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ৫ কাঠা ও দার্জিলিং-এ ৭ একর জমি রয়েছে।

দলের টিকিট না-পেয়ে বিক্ষুব্ধ সুব্বা যে ভাবে কংগ্রেস প্রার্থী ভূপেন বরার বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন তাতে বিব্রত প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। রীতিমতো মিছিল করে মনোনয়ন পত্র জমা দিতে যান সুব্বা। সেই মিছিলে কংগ্রেসের কয়েক জন সদস্য-সমর্থকের পাশাপাশি, এআইইউডিএফ কর্মীদেরও দেখা গিয়েছিল।

তেজপুর থেকে তিন বারের সাংসদ নির্বাচিত সুব্বা গত নির্বাচনে অসম গণ পরিষদের যোশেফ টপ্পর কাছে পরাজিত হন। তাঁর জন্মের সময়, তারিখ, জায়গা নিয়ে বিতর্ক রয়েছে। নাগরিকত্ব নিয়েও রয়েছে ধোঁয়াশা। সুব্বার বিরুদ্ধে গুয়াহাটির চানমারি থানায় ধর্ষণ ও দিল্লিতে জালিয়াতির অভিযোগ রয়েছে। তবু, তিনি নিজেকে ‘কাচের মতো স্বচ্ছ ও নির্মল ভাবমূর্তি’র প্রার্থী বলে দাবি করেন। তাঁর কথায়, “তেজপুরের মানুষ আমাকেই চান। কংগ্রেস সঠিক প্রার্থী চিনতে ভুল করেছে। বাধ্য হয়েই নির্দল প্রার্থী হিসেবে লড়তে হচ্ছে।”

প্রদেশ কংগ্রেস জানায়, মনোয়ন পত্র প্রত্যাহার না-করলে সুব্বাকে বহিষ্কার করা হবে। দলের সভাপতি ভুবনেশ্বর কলিতা বলেন, “পদত্যাগ না-করেই কেউ নিজের দলের প্রার্থীর বিরুদ্ধে ভোটে দাঁড়াতে পারেন না। সুব্বা মনোনয়ন পত্র প্রত্যাহার না-করলে শৃঙ্খলাভঙ্গের দায়ে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

পুলিশ জানিয়েছে, বিভিন্ন জেলা থেকে লাইসেন্স-সহ ২০১টি আগ্নেয়াস্ত্র জমা নেওয়া হয়েছে। সন্দেহজনক আচরণের অভিযোগে ২২৪ জন ও ফৌজদারি মামলায় ১৬৮ জনকে গ্রেফতার করা হয়েছে। জামিন-অযোগ্য গ্রেফতারি পরোয়ানা থাকা ব্যক্তিদের মধ্যে এখনও পর্যন্ত ৩৫০ জনকে ধরা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন