মন্ত্রীকে সমন পাঠিয়ে কোপে ইডি অফিসার

মাদক পাচার চক্র নিয়ে তদন্ত করতে গিয়ে পঞ্জাবের এক মন্ত্রীকে সমন পাঠিয়েছিলেন তিনি। এ বার এনফোর্সমেন্ট ডিরেক্টোরেটের (ইডি) ওই অফিসার নিরঞ্জন সিংহকে বদলি করে দেওয়া হল কলকাতায়। গত ২৬ ডিসেম্বর পঞ্জাবের রাজস্বমন্ত্রী বিক্রম সিংহ মাজিথিয়াকে সমন পাঠিয়েছিলেন নিরঞ্জন সিংহ। কাল তাঁর হাতে বদলির চিঠি ধরানো হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

জালন্ধর শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৫ ০২:১২
Share:

মাদক পাচার চক্র নিয়ে তদন্ত করতে গিয়ে পঞ্জাবের এক মন্ত্রীকে সমন পাঠিয়েছিলেন তিনি। এ বার এনফোর্সমেন্ট ডিরেক্টোরেটের (ইডি) ওই অফিসার নিরঞ্জন সিংহকে বদলি করে দেওয়া হল কলকাতায়।

Advertisement

গত ২৬ ডিসেম্বর পঞ্জাবের রাজস্বমন্ত্রী বিক্রম সিংহ মাজিথিয়াকে সমন পাঠিয়েছিলেন নিরঞ্জন সিংহ। কাল তাঁর হাতে বদলির চিঠি ধরানো হয়েছে বলে জানা গিয়েছে। যদিও মাজিথিয়ার সমনের সঙ্গে নিরঞ্জন সিংহের বদলির সম্পর্ক নেই বলে ইডি সরকারি ভাবে জানিয়েছে। ইডি তার বিবৃতিতে জানিয়েছে, পশ্চিমবঙ্গে এখন সারদা কেলেঙ্কারি সংক্রান্ত যে সব তদন্ত চলছে, তা খুবই গুরুত্বপূর্ণ। সেই জন্যই দক্ষ এই অফিসারকে কলকাতায় বদলি করা হচ্ছে।

সরকারি ভাবে এ কথা বলা হলেও মাদক পাচার চক্রের সঙ্গে রাজস্বমন্ত্রীর নাম জড়ানোর ফলেই নিরঞ্জনকে বদলি হতে হল বলে মনে করছেন অনেকে। ছ’হাজার কোটি টাকার মাদক পাচার চক্র নিয়ে ২০১৩ সালে প্রথম হইচই শুরু হয় পঞ্জাবে। মাদক মাফিয়া জগদীশ ভোলা গ্রেফতার হওয়ার পরে পুলিশকে জানান, এই পাচার চক্রে বিক্রমও জড়িয়ে আছেন। তার পরই তদন্ত শুরু করে ইডি। গত বছর ডিসেম্বরে এই মামলায় বিক্রমকে সমন পাঠিয়েছিলেন নিরঞ্জন সিংহ। রাজস্বমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করতে দিল্লি থেকে আসেন ইডি-র জয়েন্ট ডিরেক্টর গিরিশ বালি এবং স্পেশ্যাল ডিরেক্টর কারনাল সিংহ। জেরার সময় সেই দলে ছিলেন নিরঞ্জনও। বিষয়টি নিয়ে তখন যথেষ্ট অস্বস্তিতে পড়েছিল পঞ্জাবের শিরোমণি অকালি দল ও বিজেপির জোট সরকার। কংগ্রেস তখনই বিজেপিকে একহাত নিয়েছিল। বিক্রম মাজিথিয়ার পদত্যাগও দাবি করে তারা।

Advertisement

ইডি-র একটি সূত্র জানিয়েছে, পঞ্জাবে কর্মরত ইডি অফিসারদের ফোনে আড়িপাতা হচ্ছে বলে অভিযোগ গিয়েছে দিল্লির দফতরে। সম্প্রতি ওই অফিসারদের সম্পত্তির তালিকা সিআইডি খতিয়ে দেখেছে। যে নম্বর থেকে সিআইডি পঞ্জাবের ইডি অফিসারদের সঙ্গে যোগাযোগ করেছিল, সেগুলি কিছু দিন আগে প্রকাশ্যে এনেছে ইডি। তখন আর এক প্রস্ত অস্বস্তিতে পড়েছিল পঞ্জাব সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন