Mozambique

বাইক কিনতে কবর থেকে বাবা-মায়ের দেহ তুলে হাড়গোড় বার করল ছেলে!

সেই লোভে নিজের বাবা, মা, কাকার দেহ কবর থেকে তুললেন এক ব্যক্তি। তার পর সেখান থেকে হাড় বার করেছিলেন ওই ব্যবসায়ীকে বিক্রি করবেন বলে।

Advertisement

সংবাদ সংস্থা 

মাপুতো শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৯ ১৪:৩০
Share:

কবরের প্রতীকী চিত্র। ছবি-শাটারস্টক।

মোটরবাইক কেনার ইচ্ছা প্রবল। কিন্তু সামর্থ্য নেই। এক ব্যবসায়ী ‘অফার’ দেন, মানুষের হাড়গোড় জোগাড় করতে পারলে তাঁকে বাইক কিনে দেবেন। সঙ্গে বেশ কিছু টাকাও দেবেন। সেই লোভে নিজের বাবা, মা, কাকার দেহ কবর থেকে তুললেন এক ব্যক্তি। তার পর সেখান থেকে হাড় বার করেছিলেন ওই ব্যবসায়ীকে বিক্রি করবেন বলে।

Advertisement

এই ঘটনা সম্প্রতি ঘটেছে আফ্রিকার মোজাম্বিকের নামপুলা প্রদেশে। অবৈধ ভাবে কবর খুঁড়ে দেহ বার করার জন্য ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে সেখানকার পুলিশ। জেরার সময় অভিযুক্ত ব্যক্তি জানিয়েছেন, কবর থেকে তুলে একরাতের মধ্যে হাড়গোড় বের করে ফেলেছিলেন তিনি। মোটরবাইক ছাড়াও ওই ব্যবসায়ী তাঁকে নগদ ৩০০ আমেরিকান ডলার দেবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন। এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে তিনি বলেছেন, ‘‘আমি পারিবারিক কবরস্থানে গিয়েছিলাম। সেখান থেকে বাবার, মায়ের ও কাকার দেহ তুলে আনি। আমাকে ওই ব্যবসায়ী বলেছিলেন, না ভুগে মৃত্যু হওয়া ব্যক্তির দেহের হাড় দিতে।’’

কিন্তু এত কিছু করেও হাড় পৌঁছতে নির্দিষ্ট জায়গায় গিয়েও ওই ব্যবসায়ীকে আর খুঁজে পাননি তিনি। বরং ওখান থেকেই তাঁকে গ্রেফতার করে পুলিশ।

Advertisement

আরও পড়ুন: বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক ন’বছরের এই ছেলে

আরও পড়ুন: বাস থেকে ফেলে দেওয়া হল ‘শিশু’-কে! কিন্তু কেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন