China-Bangladesh Joint Military Exercise

চিনের সঙ্গে প্রথম যুদ্ধ মহড়ায় বাংলাদেশ সেনা! ভারত বলল, ‘পরিস্থিতির উপর নজর রাখছি’

একদলীয় চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া এবং সংবাদপত্র পিপল্‌স ডেইলি জানিয়েছে, যৌথ মহড়ায় অংশ নিতে চিনা পিললস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি দল বাংলাদেশে যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১২:১৩
Share:

চিনের সঙ্গে সখ্য বাড়ছে বাংলাদেশ সেনার। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

প্রথম বার যৌথ যুদ্ধ মহড়ায় বাংলাদেশ এবং চিন সেনা। বৃহস্পতিবার একদলীয় চিনের সরকারি সংবাদমাধ্যম শিনহুয়া এবং সংবাদপত্র পিপল্‌স ডেইলি জানিয়েছে, মে মাসের গোড়ায় ওই যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে।

Advertisement

প্রকাশিত খবরে জানানো হয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার পরিসর এবং ব্যবহারিক আদান-প্রদান বৃদ্ধির লক্ষ্যে আগামী মে মাসে যৌথ সামরিক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই উদ্দেশ্যে যৌথ মহড়ায় অংশ নিতে চিনা পিললস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি দল বাংলাদেশে যাবে।

চিন-বাংলাদেশ প্রথম যুদ্ধ মহড়ায় নয়াদিল্লির উদ্বেগ বাড়বে বলেই মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ। যদিও এ নিয়ে সংযত প্রতিক্রিয়া জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার। বৃহস্পতিবার সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণবীর জয়সওয়াল বলেন, ‘‘আমাদের প্রতিবেশী দেশ অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার উপরেই আমরা নজর রাখি। বিশেষ করে সেই ধরনের ঘটনা, যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তার উপর প্রভাব ফেলতে পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন