International News

সিএএ, ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা তুলতে পারেন ট্রাম্প

বিশ্বের প্রধান চারটি ধর্মের পীঠস্থান ভারত। তাই ট্রাম্পের কাছেও বিষয়টি গুরুত্বপূর্ণ।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ১১:০৯
Share:

প্রেসিডেন্ট ট্রাম্পের কড়া প্রশ্নের মুখে পড়তে হবে প্রধানমন্ত্রী মোদীকে? -ফাইল ছবি।

ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে কি না, আসন্ন ভারত সফরে তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে জানতে চাইবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উঠবে গণতন্ত্র রক্ষার প্রসঙ্গও। হোয়াইট হাউসের তরফে শুক্রবার এ কথা জানানো হয়েছে।

Advertisement

ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলি সম্পর্কে আমেরিকার গভীর শ্রদ্ধাবোধ রয়েছে জানিয়ে হোয়াইট হাউসের এক পদস্থ কর্তা গত কাল সাংবাদিকদের বলেন, ‘‘ভারত ও আমাদের দেশে যে গণতান্ত্রিক ঐতিহ্য ও ধর্মীয় স্বাধীনতার পরিবেশ রয়েছে, তা নিয়ে আলোচনা করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভারত সফরে বিষয়দু’টি নিয়ে তিনি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে যেমন একান্তে আলোচনা করবেন, তেমনই তা নিয়ে বলবেন প্রকাশ্যেও। এর মধ্যে ধর্মীয় স্বাধীনতার বিষয়টি অগ্রাধিকার পাবে।’’

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ভারত সফরে প্রধানমন্ত্রী মোদীর কাছে কিছু জানতে চাইবেন কি না, সাংবাদিকদের এই প্রশ্নে হোয়াইট হাউসের কর্তাটি এ কথা জানিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: ‘মোদী তো বললেন এক কোটি মানুষ আমাকে অভ্যর্থনা জানাবেন আমদাবাদে!’

আরও পড়ুন: লখনউয়ে ইঞ্জিনিয়ারিং ছাত্র খুনের কিনারা, গ্রেফতার প্রাক্তন বিধায়কের ছেলে

তিনি বলেন, ‘‘বিষয়গুলি (সিএএ এবং এনআরসি) আমরা জানি। আমরা উদ্বিগ্নও। আমার মনে হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এই দু’টি বিষয় নিয়েই কথা বলবেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে। ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিষয়টি ভারতের সংবিধানেই রয়েছে। সেখানে ধর্মীয় সংখ্যালঘুদের সম্মান দেওয়ার অঙ্গীকার করা হয়েছে। বিশ্বের প্রধান চারটি ধর্মের পীঠস্থান ভারত। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের কাছেও বিষয়টি খুব গুরুত্বপূর্ণ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন