ডায়াবেটিকদের সেরা ১০ খাবার

ডায়াবেটিসের প্রকোপে স্বাস্থ্য যেমন ভেঙে যায়, তেমনই কী খাওয়া উচিত, কী উচিত নয় তাই নিয়েও ধন্দে পড়ে যান অনেকে। এক দিকে বিস্তর ‘না’, অন্যদিকে ‘পেট খালি রাখা যাবে না’। এই দুই মিলিয়ে অনেকেই বুঝে উঠতে পারেন না কী খেয়ে পেট ভরাবেন। জেনে নিন ডায়াবেটিসদের জন্য উপযোগী ১০ খাবার।

Advertisement
শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৬ ১১:৪০
Share:
০১ ১০

ইয়োগার্ট ও সব্জি: ব্রেকফাস্ট, লাঞ্চ বা স্ন্যাকস হিসেবে যে কোনও সময়ই খেতে পারেন টক দইয়ের সঙ্গে টাটকা সব্জি। পেট ভরবে, শরীরও ঝরঝরে থাকবে।

০২ ১০

স্প্রাউট: কল বের হওয়া মুগ, ছোলা বা স্প্রাউট চাট ডায়াবেটিকদের জন্য খুবই ভাল স্ন্যাকস। পুষ্টি যেমন মিলবে তেমনই রক্তের শর্করাও থাকবে নিয়ন্ত্রণে।

Advertisement
০৩ ১০

ফল: ডায়াবেটিকদের যেমন ফল খাওয়া উচিত তেমনই আবার মিষ্টি ফল বেশি খেলেও সমস্যা।<br> বেছে বেছে এক বাটি মরসুমি ফল যদি সকালে বা দিনের যে কোনও সময় খান তাহলে শরীর অনেকটাই ঝরঝরে থাকবে।

০৪ ১০

ডিম: সকালে ঘুম থেকে উঠে বেশি সময় না থাকলে ব্রেকফাস্টে শুধু ডিম সেদ্ধ খেয়ে বেরিয়ে পড়ুন। অফিসে লাঞ্চে খাওয়ার জন্যও সঙ্গে নিতে পারেন।

০৫ ১০

ইডলি: ব্রেকফাস্ট, লাঞ্চ যে কোনও সময়ই ডায়াবেটিকদের জন্য উপাদেয় খাবার ইডলি। পেট অনেক ক্ষণ ভরা থাকবে। খিদেও নিয়ন্ত্রণে রাখবে।

০৬ ১০

স্মুদি: টাটকা ফল, সব্জি, ডাবের জল দিয়ে পুষ্টিকর স্মুদি ডায়াবেটিকদের জন্য সেরা খাবার। সারা গরম কাল ব্রেকফাস্টে খেতে পারেন স্মুদি।

০৭ ১০

ধোকলা: এক সঙ্গে পেট ভরানো, পুষ্টি ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য অসাধারণ ধোকলা।

০৮ ১০

বাদাম: আখরোট, আমন্ড স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডায়াবেটিকরাও চোখ বুজে খেতে পারেন বাদাম।

০৯ ১০

ঝাল সুজি বা চিঁড়ের পোলাও: ব্রেকফাস্ট বা দুপুরে লাঞ্চে ঝাল সুজি বা চিঁড়ের পোলাও খেলে পেট ভরা থাকবে।<br> রক্তে শর্করা, কোলেস্টেরলের মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে।

১০ ১০

হোল গ্রেন ক্র্যাকার: সব সময় ব্যাগে রাখুন। বিকেলের দিকে খিদে পেলে খেয়ে নিন হোল গ্রেন ও মাল্টিগ্রেন ক্র্যাকার। <br> ডায়াবেটিস থাকলে খালি পেটে থাকা যেমন উচিত নয়, তেমনই এই ক্র্যাকার খিদে মিটিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। পেট ভরাতে চাইলে সঙ্গে দই খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement