Lifestyle News

এই লক্ষণগুলো দেখা দিচ্ছে? ক্যাফেইনের নেশাগ্রস্ত হয়ে পড়েননি তো?

আপনার সকালে ঘুম থেকে উঠেই কফি না হলে চলে না? সারাদিনও বেশ কয়েক বার কফির দরকার পড়ে? আপনি ক্যাফেইনের নেশাগ্রস্ত হয়ে প়়ড়ছেন না তো? তাহলে এখনই সাবধান। কারণ ক্যাফেইনের নেশা থেকে প্রভাব পড়তে পারে স্বাস্থ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৭ ১৩:৫৬
Share:

আপনার সকালে ঘুম থেকে উঠেই কফি না হলে চলে না? সারাদিনও বেশ কয়েক বার কফির দরকার পড়ে? আপনি ক্যাফেইনের নেশাগ্রস্ত হয়ে প়়ড়ছেন না তো? তাহলে এখনই সাবধান। কারণ ক্যাফেইনের নেশা থেকে প্রভাব পড়তে পারে স্বাস্থ্যে। যদি আপনার বার বার কফি খাওয়ার অভ্যাস থাকে ও এই লক্ষণগুলো দেখা দেয়, তাহলে হয়তো আপনি ক্যাফেইনের নেশাগ্রস্ত হয়ে পড়ছেন।

Advertisement

প্রায়শই মাথা যন্ত্রণা

আপনার কি প্রায়শই মাথা ধরে? হতে পারে আপনি অতিরিক্ত কফি পান করেন। বিশেষ়জ্ঞদের মতে মাথা ধরানোর জন্য ১০০ গ্রাম ক্যাফেইনই যথেষ্ট।

Advertisement

ইনসমনিয়া

এক কাপ কফি পান না করলে ঘুমই আসে না। আপনার হাল কি এ রকম? তাহলে জেনে রাখুন অতিরিক্ত ক্যাফেইন কিন্তু অনিদ্রা বা ইনসমনিয়ার কারণ হতে পারে।

ক্যাফেইন খাওয়া কমাতে অসুবিধা

অবশ্যই আপনি ক্যাফেইনের নেশাগ্রস্ত। যে কারণে ছাড়তে পারছেন না। যদি ছাড়তে না পারেন তাহলে এই অভ্যাস বা নেশা আপনার স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে।

ওয়ার্কআউটের আগে কফি

এক্সারসাইজ করার আগে কি আপনি কফি খান? যদি উত্তর হ্যাঁ হয় তাহলে আপনি ক্রমশই কফির উপর নির্ভরশীল হয়ে পড়ছেন।

আরও পড়ুন: ওজন কমাতে হলে ব্রেকফাস্টে এই পানীয়গুলো এড়িয়ে চলুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন